আন্তর্জাতিক রিপোর্ট : ফোর্বস ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ১০০জন ধনী খেলোয়াড়ের মধ্যে শীর্ষস্থান দখল করে নিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ক্লেভল্যান্ড কাভালিয়ার্সের জনপ্রিয় এনবিএ তারকা লিব্রন জেমস।
৩২ বছর বয়সী পর্তুগীজ ফরোয়ার্ডের আয় প্রায় ৯৩ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে তার বেতন থেকে আসে ৫৮ মিলিয়ন ডলার ও পৃষ্ঠপোষক ও অন্যান্য বাণিজ্যিক খাতে তিনি বার্ষিক প্রায় ৩৫ মিলিয়ন ডলার আয় করে থাকেন।
এই নিয়ে দ্বিতীয়বারের মত রোনাল্ডো এই তালিকায় শীর্ষস্থান দখল করলেন। জুভেন্টাসকে ফাইনালে ৪-১ গোলে পরাজিত করে টানা দ্বিতীয়বারের মত ইউয়েফা চ্যাম্পিয়নস লীগের শিরোপা দখল করেছে রিয়াল মাদ্রিদ। এই জয়ে রোনাল্ডোর ভূমিকা ছিল সর্বাগ্রে। ফাইনালের একদিন পরেই ফোর্বস ম্যাগাজিন বিশ্বের ধনী ক্রীড়াবিদদের তালিকা প্রকাশ করে।
দ্বিতীয় স্থানে থাকা জেমসের বার্ষিক আয় প্রায় ৮৬.২ মিলিয়ন মার্কিন ডলার। শীর্ষ ১০০জনের মধ্যে ৩২জনই এনবিএ খেলোয়াড়। গত বছর এই তালিকায় তারা ছিল ১৮জন। জেমস আর্জেন্টাইন সুপারস্টার লিয়নেল মেসিকে পিছনে ফেলে দ্বিতীয় হয়েছে। মেসি ৮০ মিলিয়ন ডলার আয় করে তৃতীয় স্থানে রয়েছেন। সুইস টেনিস তারকা রজার ফেদেরার (৬৪ মিলিয়ন ডলার) চতুর্থ ও গোল্ডেন স্টেট ওয়ারিয়র্সের বাস্কেটবল তারকা কেভিন ডুরান্ট (৬০.৬ মিলিয়ন ডলার) পঞ্চম স্থানে থেকে গতবারের অবস্থান ধরে রেখেছেন। ২৭ মিলিয়ন মার্কিন ডলার আয় করে একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে এই তালিকায় স্থান করে নিয়েছেন ২৩ বরের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী সেরেনা উইলিয়ামস।
২০১৬ সালের ১ জুন থেকে ২০১৭ সালের ১ জুন পর্যন্ত বেতন, প্রাইজ মানি, বোনাস থেকে প্রাপ্ত আয়ের ভিত্তিতে ধনী ক্রীড়াবিদদের এই তালিকা করে থাকে ফোর্বস।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে