জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছে বঙ্গবন্ধু সেতুর পাশে রেলসেতু নির্মাণ কাজ চলছে।

আশা করা হচ্ছে আগামী বছর জুনে এ কাজ শেষ হবে। সেতুটির নির্মাণ কাজ শেষ হলেই চিলাহাটি থেকে ঢাকাগামী দিনের বেলা আরেকটি নীলসাগর ট্রেন চালু করা হবে। রোববার বিকেলে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানাপরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এর আগে বিএনপি-জামায়াত সরকার রেলকে শেষ করে দিয়েছিল। কিন্তু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০১১ সালে রেলপথ মন্ত্রনালয় নামে একটি পৃথক মন্ত্রনালয় গঠন করে।

সৈয়দপুর রেলওয়ে কারখানা আধুনিকায়ন করা হয়েছে। এ কারখানার ভিতরে একটি নতুন কোচ বা ক্যারেজ নির্মাণ করার জন্য সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। শূণ্য পদের জন্য বিশেষ করে খালাশি পদে মৌখিক পরীক্ষা সম্পূর্ণ হয়েছে। নতুন নিয়োগ প্রক্রিয়া অনুসরণ করে এ নিয়োগ প্রদান করা হবে। এছাড়াও বর্তমানে রেলের নানা ধরনের উন্নয়ন মূলক কাজ চলমান রয়েছে।

রেলপথ মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে মিটারগেজ (ছোট লাইন) ও ব্রডগেজ (বড় লাইন) এ দুই ধরনের রেলযোগাযোগ ব্যবস্থা চালু আছে। এ ব্যবস্থা ভেঙে বহির্বিশ্বের সাথে তালমিলিয়ে আমাদের দেশেও শুধু ব্রডগেজ যোগাযোগ ব্যবস্থা চালু করা উদ্যোগ নিয়েছি আমরা। এতে করে রেলসেবা আরও গতিশীল হবে।

এর আগে বিকেলে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন দেশের সর্ববৃহৎ রেলওয়ে কারখানায় এসে পৌঁছালে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. সাদেকুর রহমান তাঁকে স্বাগত জানান। প্রথমে মন্ত্রী সৈয়দপুরের রেলওয়ে অঙ্গনে মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারীদের স্মরণে নির্মিত স্মৃতিস্মারক অদম্য স্বাধীনতায় শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। এরপর তিনি সৈয়দপুর রেল কারখানর কয়েকটি উপকারখানা (শপ) ঘুরে দেখেন ও শ্রমিক-কর্মচারীদের সাথে মত বিনিময় করেন। মন্ত্রী সৈয়দপুর রেলওয়ে কারখানায় সংরক্ষিত ব্রিটিশ রানী ব্যবহৃত সেলুন কোচ পরিদর্শন করেন।

এসময় মন্ত্রীর সাথে ছিলেন বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (এডিজি, আরএস) মঞ্জুরুল আলম চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসিম কুমার তালুকদার, প্রধান যন্ত্র প্রকৌশলী মুহাম্মদ কুদরত-ই খুদা প্রমূখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে