ডেস্ক রিপোর্টঃ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দিল্লিতে যে অনুষ্ঠানে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখেন, সেখানে তাদের মঞ্চ থেকে নেমে যাওয়ার অনুরোধ নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছিল।

অনুষ্ঠানের এক পর্যায়ে দুই দেশের কর্মকর্তারা চারটি চুক্তির দলিল বিনিময় করবেন বলে ঘোষণা দেন উপস্থাপক। এই পর্ব শেষ হওয়ার পর দুই প্রধানমন্ত্রীকে মঞ্চ থেকে নেমে যাওয়ার অনুরোধ জানান তিনি। উপস্থাপক ইংরেজীতে বলেন, “মে আই নাউ রিকোয়েস্ট দ্য টু প্রাইম মিনিস্টারস টু স্টেপ ডাউন।”

সঙ্গে সঙ্গে অনুষ্ঠানস্থলে হাসির রোল পড়ে যায়। কাউকে তার পদ থেকে সরে যাওয়ার অর্থেও ইংরেজিতে ‘স্টেপ ডাউন’ কথাটি ব্যবহৃত হয়। উপস্থাপকের অনুরোধে সাড়া দিয়ে দুই প্রধানমন্ত্রী তখন মঞ্চ থেকে নেমে এসেছেন। তবে এসময় তারা দুজনও এই হাস্যরসে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হাত নেড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কিছু বলতে দেখা যায়।

উপস্থাপক অবশ্য ভুল বুঝতে পেরে এর পর প্রথম সুযোগেই তা শুধরে নেয়ার চেষ্টা করেন।’বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের হিন্দি সংস্করণের প্রকাশনা উন্মোচনের অনুরোধ জানিয়ে তিনি বলেন, ‘মে আই নাউ রিকোয়েস্ট দ্য টু প্রাইম মিনিস্টারস, হু হ্যাভ নট স্টেপ ডাউন, টু জয়েন্টলি রিলিজ দ্য হিন্দি ট্রান্সলেশন অব দ্য আন ফিনিশড মেমোয়ার্স অব বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।’

এই অনুষ্ঠানে বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে একটি পর্যায়ে যোগ দিয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। বাংলাদেশের খুলনা থেকে ভারতের কোলকাতা ট্রেন সার্ভিস এবং রাধিকাপুর-বিরল রেল যোগাযোগের উদ্বোধন করেন তাঁরা।

বি/বি/সি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে