মাহমুদুল্লাহ রিয়াদ, ময়মনসিংহ জেলা প্রতিনিধি: ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি ইউনিয়নের ছোটশুনই প্রথম পর্যায়ের আশ্রয়ণ প্রকল্পের চার নারী নিরাপত্তাহীন ও সামাজিক ভাবে নির্যাতিত হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এ-বিষয়ে ফুলপুর থানায় গত (০২ নভেম্বর ২০২২)শে রতন রবিদাস এর স্ত্রী (আশ্রয়ণ প্রকল্পের ভুক্তভোগী) কাজলী রবিদাস(৪০) ফুলপুর থানায় সাধারণ ডায়রী করেন, যাহার জিডি.নং-৯৭।

আশ্রয়ণ প্রকল্পের ভুক্তভোগী কাজলী রবিদাস সাংবাদিকদের জানান, আমি সহ সুমি আক্তার, হাসিনা বেগম ও মাহমুদা খাতুন কে বিভিন্নভাবে অত্যাচার নির্যাতন করা সহ হত্যার হুমকি দিয়ে যাচ্ছেন। স্থানীয় প্রভাবশালী ও ভূমিদস্য ইয়ামিন মিয়া ওরফে (এমিন.৫০) ও তার স্ত্রী আমেলা খাতুন (৪৫)। ইয়ামিন সাবেক মেম্বার মৃত আবু তাহেরের ছেলে। তিনি আরো বলেন এ ঘরে বসবাস করছি থেকে আক্রোশ-পোষণ করে আমাদেরকে উচ্ছেদ করার জন্য বিভিন্নভাবে প্রকাশ্যে হুমকি দিয়ে যাচ্ছেন আমাদেরকে অকথ‍্য বাসায় গালিগালাজ করে সুযোগ মতো পাইলে সন্তানাদিসহ খুন করিয়া লাশ গুম করিবে বলে প্রকাশ্যে হুমকি দিয়ে যাচ্ছে নির্মিত ঘরের দেওয়ালে মানুষের পায়খানা পচা ডিম চালের উপরে মরা ইঁদুর, চিকা ছুড়ে মারে। আমরা বিভিন্নভাবে নিরাপত্তাহীন মানসিক নির্যাতনের শিকার হয়ে আতঙ্কে জীবনযাপন করচ্ছি। তাই পরে থানায় গিয়ে একটি লিখিত অভিযোগ করি।

এ ঘটনায় স্থানীয় ইউপি মেম্বার ছফির উদ্দিন সাংবাদিকদের বলেন, এ গুচ্ছগ্রামের বয়স্ক মহিলাদের উচ্ছেদ করার পরিকল্পনা নিয়ে বিভিন্নভাবে অত্যাচার নির্যাতন করা সহ অসামাজিক কর্মকান্ড করে আসছে উশৃংখল ও দাঙ্গাবাজ প্রকৃতির লোক।

আশ্রয়ণ প্রকল্পের ২৩ শতাংশ জমি সাবেক মেম্বার আবু তাহের গংদের দখলে ছিল ছোটশুনই মৌজার ১নং খতিয়ানভুক্ত খাস জমি। পরে গৃহহীনদের আবাসন নিশ্চিত করার জন্য আশ্রয়ণ প্রকল্প কর্মসূচি গ্রহণ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক কর্মসূচি বাস্তবায়নের মধ্যদিয়ে দরিদ্র, গৃহহীন পরিবারের নিরাপদ ও গৃহহীন ঠিকানাবিহী মানুষের জন্য আশ্রয়ণের ব্যবস্থা করায় বয়স্ক নারী ও শিশু এখন অনেকটাই নিরাপদে জীবনযাপনের সুযোগ পেল।

এই ঘটনায় ভাইটকান্দি ইউনিয়নের সহকারী ভূমি কর্মকর্তা হনুফা খাতুন কাছে জানতে চাইলে বলেন, সমাজের সুবিধা বঞ্চিত মানুষগুলোকে উন্নয়নের মূল ধারায় মুজিববর্ষের গৃহ নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে উদ্ধারকৃত খাস জমির হালনাগাদ বরাদ্দকৃত জমিতে গৃহ নির্মাণ করে নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ: ভূমিহীন, গৃহহীন,ও ছিন্নমূল পরিবারের নামে আশ্রয়ণ প্রকল্প কর্মসূচি হাতে নিয়েছে,যা ইতিমধ্যে বাস্তবায়িত হচ্ছে।

তারই ধারাবাহিকভাবে ছোটশুনই মৌজার ১নং খতিয়ানে ১১৪৩ দাগের জমি গৃহহীনদের আবাসন নিশ্চিত করার জন্য প্রথম পর্যায়ে আশ্রয়ন প্রকল্প জন্য খাস জমির হালনাগাদ করে উদ্ধার করেন। দীর্ঘদিন যাবত স্থানীয় একটি প্রভাবশালী সরকারী খাজ জমি দখলে ছিলেন তা গৃহ নির্মাণ করার জন্য ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শীতেষ চন্দ্র সরকার উপজেলা সার্বিয়ার সহকারী ভূমি কর্মকর্তা সহ ১নং খতিয়ানভুক্ত খাজ বুলডোজার দিয়ে সরকারি দখলে নিয়ে সেখানে প্রথম পর্যায়ে চারটি আশ্রয়ন প্রকল্প কর্মসূচি হাতে নেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শীতেষ চন্দ্র সরকার।

৩নং ভাইটকান্দির ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন আহমদ বলেন, ইয়ামিন গংদের কাছে সরকারি খাস জমি দখলে ছিলেন সরকারি ভাবে উচ্ছেদ করে দেওয়ার কারনে আশ্রয়ণ প্রকল্পের নারীদের বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পেয়েছি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকেউ অবগত করছি এবং ভুক্তভোগীদের থানায় অভিযোগ করিতে বলি।

এ বিষয়ে ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, অভিযোগ পেয়েছি তদন্তের পর আইনগত ব্যবস্থা গ্রহণকরা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে