সরকারের ভূমি অধিগ্রহণ করা অর্থ দ্রুত ভূমি মালিকদের কাছে পৌঁছানোর ব্যবস্থা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১০ মার্চ) জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ত্রয়োদশ বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া আরও অংশ নেন কমিটির সদস্য এনামুল হক,  মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, রাবেয়া আলীম এবং মেরিনা জাহান।

বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তরের রাজশাহী জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পসহ সার্বিক কার্যক্রমের সর্বশেষ অবস্থা ও বাস্তবায়ন অগ্রগতি এবং কর্ণফুলী নদীর তলদেশে বহু লেন সড়ক টানেল নির্মাণ (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল) প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তরের রাজশাহী জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পসহ সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে সময় না বাড়িয়ে নির্ধারিত সময়ে সব প্রকল্পের কাজ সমাপ্তকরণের জন্য কমিটি সুপারিশ করে।

এদিকে বৈঠকে সরকারের ভূমি অধিগ্রহণ করা অর্থ দ্রুততম সময়ে প্রকৃত ভূমি মালিকদের মধ্যে পৌঁছানোর লক্ষ্যে জেলা প্রশাসকদের নির্দেশ দিতে যথাযথ ব্যবস্থা গ্রহণে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া সড়ক দুর্ঘটনা রোধকল্পে বাঁকা রাস্তা সরলীকরণ এবং রাস্তা মেরামতের সময় যাতায়াত ব্যবস্থা অক্ষুণ্ন রেখে কাজ করার জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবরা, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যানরা, পদ্মা বহুমুখী সেতু  প্রকল্প ও সাসেক ঢাকা সিলেট করিডোর সড়ক উন্নয়ন  প্রকল্প ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের  প্রকল্প পরিচালক, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, সড়ক ও জনপথ অধিদপ্তরের রাজশাহী জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে