নানা শর্ত আর নিয়মের বেড়াজালে বন্দী অস্ট্রেলিয়া-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ। এবার শুধু বায়ো-বাবলের কড়াকড়ি নয়, সীমিত হয়েছে গণমাধ্যমকর্মী কিংবা বোর্ড পরিচালকদের চলাচলও। মাঠে থাকছে না কোন ব্রডকাস্টারের ক্যামেরা, নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হবে গোটা স্টেডিয়ামপাড়া। অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের শর্ত মেনে কিভাবে আয়োজিত হবে সিরিজটি, তাই জেনে নেওয়া যাক-

৪ বছর পর বাঘের ডেরায় ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে করোনাকালে পাল্টে গেছে আগের সব হিসাব নিকেষ। বরাবরই নিরাপত্তাকে প্রাধান্য দেয়া নাক উঁচু অজিরা, এবার কোভিড প্রোটোকলে নিয়ে আরও কঠোর। এই ইস্যুতে তাদের চাহিদা মোতাবেক জিরো টলারেন্স বিসিবিরও।
অস্ট্রেলিয়ার শর্ত মেনে ক্রিকেটার, অফিসিয়াল, গ্রাউন্ডসম্যান, ব্রডকাস্টার, আম্পায়ার্সসহ সংশ্লিষ্ট সবাই আছেন রুম কোয়ারেন্টাইনে। ১০ দিনের এই শর্ত পূরণ করতে না পারায় খেলা হচ্ছে না মুশফিক-লিটনদের। একই কারণে নেই বিসিবির প্রধান পিচ কিউরেটর গামিনি ডি সিলভাও।

বোর্ড পরিচালকদের জন্য হোম অব ক্রিকেটের সদর দরজা বন্ধ হয়ে গেছে আরও আগে। কার্যালয়ে গাড়ি প্রবেশেও আছে বাধ্যবাধকতা। ২ নম্বর গেট নয় বরং ৪ নম্বর দিয়ে ঢুকতে হবে সবাইকে। অতিরিক্ত সতর্কতা হিসেবে বিসিবি প্রেসিডেন্ট ছাড়া আর কেউ ব্যবহার করতে পারবেন না লিফট। এমনকি ভিআইপি স্ট্যান্ডেও খেলা দেখার সুযোগ হবে হাতে গোনা কয়েকজনের।
কোভিডকালে এমনিতেই মিরপুরে গণমাধ্যমকর্মীদের চলাচল হয়েছে নিয়ন্ত্রিত। এ সিরিজে সতর্কতা থাকছে আরও এক ধাপ বেশি। সীমিত সংখ্যক মিডিয়া হাউজ পাচ্ছে অ্যাক্রেডিটেশন। ম্যাচের আগে অনুশীলনের ফুটেজ সংগ্রহ করতে হবে নির্দিষ্ট দূরত্বে। এমনকি ম্যাচ চলাকালীন সীমিত হবে চলাফেরা।
অফিসিয়াল ব্রডকাস্টারের ম্যাচ সম্প্রচার ক্যামেরাগুলো এবার আর থাকছে না মাঠের কাছাকাছি। জৈব সুরক্ষা বলয়ের বাইরে থাকা কেউই সুযোগ পাবেন না খেলোয়াড়দের ইন্টারভিউ নেয়ার। ম্যাচ ও অনুশীলন চলাকালীন পুরো স্টেডিয়াম পাড়ায় নিয়ন্ত্রিত হবে জনগণের চলাচল। পাঁচস্তর বিশিষ্ট নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হবে গোটা এলাকা। সাদা পোশাকে থাকবেন আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ সদস্যরা।
এমন নয় যে শুধুমাত্র বাংলাদেশের উপরই শর্তগুলো চাপিয়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। উল্টো করোনাকালে হোম অ্যান্ড অ্যাওয়ে সব সিরিজেই একই কোভিড প্রোটোকল মেনেছে তারা। তাইতো বিসিবি সফলভাবে সিরিজ আয়োজন করতে পারলে, আদতে লাভ হবে দেশের ক্রিকেটেরই।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে