বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওটিটি প্লাটফর্ম, সামাজিক যোগাযোগ ও গণমাধ্যমকে গুলিয়ে ফেলেছেন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্র্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ওটিটি প্লাটফর্মকে রাজনীতির ইস্যু বানানোর চেষ্টা করা হচ্ছে।সব কিছুতে রাজনীতি নিয়ে আসাটা কখনো সমীচীন নয়।  

সোমবার (১৪ মার্চ) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওটিটি প্লাটফর্ম নিয়ে মতবিনিময় ও দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি একথা বলেন।  

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, ওটিটি প্লাটফর্ম কোনো রাজনৈতিক ইস্যু নয়। তারপরও কেউ কেউ এ বিষয়টিকে কেন রাজনীতিতে টেনে আনেন সেটা আমার বোধগম্য নয়। আমি আশ্চর্য হলাম মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব ওটিটি প্লাটফর্ম ও সামাজিক যোগাযোগ মাধ্যম গুলিয়ে ফেলেছেন। এতো বড় দলের একজন মহাসচিব। যিনি মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তিনি কীভাবে ওটিটি প্লাটফর্ম বিনোদন মাধ্যমকে সামাজিক যোগাযোগ মাধ্যম আর গণমাধ্যমের সঙ্গে গুলিয়ে ফেললেন সেটা দেখে আমার নিজেরও লজ্জা লেগেছে। তাকে যারা পরামর্শ দিয়েছেন তাদের উচিৎ ছিল তাকে সৎ পরামর্শ দেওয়া। তারও প্রয়োজন ছিল এটি নিয়ে জেনে শুনে কথা বলা। কিন্তু এটিকে নিয়ে রাজনীতির ইস্যু বানানোর চেষ্টা করেছেন সব কিছুতে রাজনীতি নিয়ে আসাটা সেটি কখনো সমীচীন নয়।  
 
তথ্যমন্ত্রী বলেন, ওটিটি প্লাটফর্মের সঙ্গে যুক্ত আছে ডিরেক্টরস গিল্ড, টেলিট্যাব, নাট্যকার সংঘসহ আরো একটি সংগঠনের নেতারা এখানে এসেছেন। তাদের দাবিতে ওটিটি প্লাটফর্মের জন্য একটি নীতিমালা তৈরি করা হচ্ছে। ওটিটি প্লাটফর্ম কোনো গণমাধ্যম নয়। এটি একটি বিনোদন মাধ্যম, এটি কোনো পত্রিকা বা সামাজিক যোগাযোগ মাধ্যমও নয়৷ এটি আজকের পৃথিবীর ক্রমবধ্যমান বিনোদন মাধ্যম। এখন ওটিটি প্লাটফর্মে সিনেমা, নাটকসহ আরো অনেক কিছু রিলিজ হয়। মানুষ সেটি অত্যন্ত সহজভাবে দেখতে পারে যে কোনো জায়গায়, যেকোনো পরিবেশে ও সময়ে। সিনামা হলে তো টিকেট কেটে যেতে হয়। কিন্তু সিনামা হলের বিকল্প ওটিটি প্লাটফর্ম নয়। তারপরও একটি নতুন মাত্রা যুক্ত করেছে বিনোদন মাধ্যমে।  

ড. হাছান মাহমুদ বলেন, ওটিটি প্লাটফর্মে ক্ষেত্রে আমরা দেখেছি বিদেশি কিছু ওটিটি প্লাটফর্ম আমাদের দেশের বাজারটা ইনভাইট করেছে। আমি নাম বলতে চাই না পাশ্ববর্তী দেশসহ বেশ কিছু দেশের ওটিটি প্লাটফর্ম আমাদের দেশের বাজারকে ইনভাইট করেছে। এই প্লাটফর্মে অনেক কিছু আপলোড হয় যা আমাদের দেশের সংস্কৃতি ঐতিহ্য মূল্যবোধের জন্য সাংঘর্ষিক। আমরা অতীতে দেখেছি এখানে এমন কিছু আপলোড হয়েছে যা আমাদের নতুন প্রজন্মের কাছে এসেছে যেগুলো আমাদের মূল্যবোধের ওপর আঘাত হানে। যা নিয়ে পত্রপত্রিকায় অনেক লেখালেখি হয়েছে।  

তিনি বলেন, তখন আমাদের দেশে একটি দাবি উঠেছিল একটি নীতি মালা করার জন্য। সব কিছুরই একটি নীতিমালা থাকতে হয়। সেজন্য আমরা একটি নীতিমালা করার জন্য হাত দিয়েছি। সেখানে অশিংজনদের সঙ্গে আলোচনা করে একটি খসড়া তৈরি করা হয়েছে। সেটা ওয়েবসাইটে দেওয়া হয়েছে আরো মতামত চেয়ে। এরপরই এটি চূড়ান্ত হবে।  

এই নীতিমালা তৈরি করার মূল উদ্দেশ্য কী জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সরকার চায় এই প্লাটফর্মের মাধ্যমে আমাদের বিনোদন মাধ্যম বিকশিত হোক এবং সৃজনশীল বিষয় সেখানে উঠে আসুক।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে