Tarana-halim-300x174
ফাইল ছবি

বিডি নীয়ালা নিউজ(১লা জুলাই ২০১৬ইং)-ডেস্ক রিপোর্টঃ বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম জালিয়াতির ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘রিটেইলার থেকে অপারেটর যেই এর সাথে জড়িত থাকুক, কাউকেই ছাড় দেওয়া হবে না।’ তিনি বলেন, ‘রিটেইলারদের সহযোগিতায় একটি চক্র কিছু সংখ্যক সিম জালিয়াতি করেছে।’ ত্রুটি সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার সচিবালয়ের সাংবাদিকদের এ কথা বলেন প্রতিমন্ত্রী তারানা হালিম। একজনের আঙ্গুলের ছাপে নিবন্ধন করা মোবাইল ফোনের সিম তার অজান্তেই অন্য কেউ ব্যবহার করছে, এমনকি এ ধরনের সিম সন্ত্রাসী কাজেও ব্যবহার করা হচ্ছে। এ ধরনের তিনটি ঘটনা ধরা পড়ার পর এই জালিয়াতিকে বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের ত্রুটি হিসেবে চিহ্নিত করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়।
তারানা হালিম বলেন, ‘আমাদের কোনো ভুলের কারণে এ ঘটনা ঘটেনি। ঘটনাটি ঘটেছে আপনারই সামনে। আপনার অসচেতনতার সুযোগ নিয়ে। কারণ আপনার আঙ্গুলে ছাপ কোথাও সংরক্ষণ হচ্ছে না। কাজেই যখন দিচ্ছেন ঘট্নাটি তখনই করতে হয়েছে, যারা করেছে।’

কোনো গ্রাহকের আঙ্গুলের ছাপ কোথাও সংরক্ষণ করা হয়নি, এমন দাবি করে তারানা হালিম আরো জানান, খুব কম সংখ্যক সিম জালিয়াতির ঘটনা ঘটেছে। আর এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিচ্ছে সরকার।

তারানা হালিম বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলেছি ব্যাপক অভিযান চালান, যাকে যেখানে যেভাবে পানপুরো গ্রুপ যারা আছে গ্রেপ্তার করে চালান দেন।’

তারানা হালিম বলেন, ‘ আগামী ৭ জুলাইয়ের মধ্যে সব মোবাইল ফোন অপারেটর তার গ্রাহককে কতটি সিম বায়োমেট্রিক রেজিস্ট্রেশন হয়েছে তার তথ্য জানাবে। এ ক্ষেত্রে কোনো গড়মিল পেলে গ্রাহক কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে নম্বরগুলো জেনে অতিরিক্ত সিম বন্ধ করে দিতে পারবেন।

 

ntv

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে