নিরাপদ নগর সূচকের সাম্প্রতিক সংস্করণে বিশ্বের অনিরাপদ নগরীর তালিকায় পঞ্চমে ঢাকা শহরের অবস্থান। গত বছর তালিকার শেষের দিকে তিন নম্বরে ছিল বাংলাদেশের রাজধানী। সে ক্ষেত্রে সূচকে দুই ধাপ এগিয়েছে এ মহানগরী। এনইসি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট এই প্রতিবেদন তৈরি করেছে।

ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো ও ব্যক্তিগত নিরাপত্তাকে অন্তর্ভুক্ত করে এমন ৫৭টি সূচকে ৬০টি দেশের তালিকা দেয়া হয়েছে নিরাপদ নগর সূচকের এই প্রতিবেদনে।

সম্প্রতি প্রকাশিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) নিরাপদ নগরী সূচকে এটা উল্লেখ করা হয়েছে। সার্বিকভাবে সূচকে সবচেয়ে অনিরাপদ নগরী হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোস। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি।

সবচেয়ে নিরাপদ শহরের তালিকার প্রথমে রয়েছে জাপানের রাজধানী টোকিওর নাম। এরপর সিঙ্গাপুর। সেরা পাঁচের বাকি তিনটি শহর হলো যথাক্রমে, জাপানের ওসাকা, দ্য নেদারল্যান্ডসের আমস্টারডাম এবং অস্ট্রেলিয়ার সিডনি।

বিশ্বের ৬০টি নগরীর তালিকা দিয়েই আইইউর সূচকে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, অবকাঠামোগত নিরাপত্তা এবং ব্যক্তিগত নিরাপত্তাকে বিবেচনায় রেখে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

এ তালিকায় ডিজিটাল নিরাপত্তা ও স্বাস্থ্যসেবার দিক থেকে ঢাকা চতুর্থ অনিরাপদ নগরী)। অবকাঠামোগত নিরাপত্তায় ঢাকার অবস্থান দ্বিতীয় এবং ব্যক্তিগত নিরাপত্তায় ষষ্ঠ অনিরাপদ নগরী ঢাকা।

P/B/A/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে