জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ নীলফামারীতে দিন ব্যপাী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষ্যে মঙ্গলবার বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে কর্মসূচির উদ্বোধন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।

পরে সেখানে জেলা প্রশাসকের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ওই চত্বর থেকে উদয়াঙ্কুর সেবা সংস্থা’র (ইউএসএস) নারী যোগাযোগ কেন্দ্রের আয়োজনে দুই শতাধিক কিশোরীর অংশগ্রহনে একটি বর্ণাঢ্য বাইসাইকেল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়ক ধরে পাঁচমাথা মোড় এবং মশিউর রহমান কলেজ হয়ে প্রায় দুই কিলোমিটার পথ অতিক্রম করে পুনরায় শহিদ মিনার চত্বরে এসে শেষ হয়।

টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সংরক্ষিত সংসদ সদস্য রাবেয়া আলীম বলেন, ‘প্রত্যেকটি দিবসের একটা লক্ষ্য থাকে। নারীরা যেন নিজেদের জীবনের সিদ্ধান্ত নিজে নিতে পারে, এটাই এই দিবসের লক্ষ্য। নারীর নিরাপত্তা, নারীর স্বাধীনতা ও নারীর প্রতি ন্যায্যতা নিশ্চিত হোক এই দিবসের মাধ্যমে।

জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা দেন নীলফামারী পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর্জা মুরাদ হাসান বেগ, অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার, নীলফামারী প্রেসক্লাব সভাপতি তাহমিনুল হক ববী, উদয়াঙ্কুর সেবা সংস্থার নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবর্তী, জেলা পরিষদের সদস্য ইসরাত জাহান পল্লবী, নারী নেত্রী ফরিদা খানম এনা, জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক আনিসুর রহমান প্রমুখ।
আলোচনা সভা শেষে সেখানে সংসার জীবনে সংগ্রাম করে স্বাবলম্বী হওয়া তিন নারীকে সম্মাননা ক্রেস্ট এবং আন্তর্জাতিক নারী দিবসে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করেন অতিথি বৃন্দ।

দিন ব্যাপী কর্মসূচিতে জেলার বিভিন্ন সরকারি দপ্তর, সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থা, নারী সংগঠন অংশগ্রহন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে