তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, নিশ্চিত ভরাডুবি জেনেই নির্বাচন প্রতিহতে নিষিদ্ধ জঙ্গি সংগঠনের মতো গুপ্তস্থান থেকে অনলাইনে যানবাহন পোড়ানোর নির্দেশ দিচ্ছে বিএনপি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের বার্ষিক আয়োজন ‘রূপসী বাংলা’ আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি জানে নির্বাচনে অংশগ্রহণ করলে তাদের ভরাডুবি হবে। সে জন্য নির্বাচন প্রতিহতের অপচেষ্টা চালাচ্ছে। নিষিদ্ধ জঙ্গি সংগঠনের মতো গুপ্তস্থান থেকে অনলাইনে যানবাহন পোড়ানোর নির্দেশ দিচ্ছে, মানুষের ওপর হামলা চালাচ্ছে; এর পর তো তাদের মানুষের কাছে যাওয়ার কোনো সুযোগ নেই।

তফসিল প্রত্যাখ্যান করে বিএনপি জ্বালাও-পোড়াও করছে। রিজভী সাহেব বলছেন নির্বাচন হতে দেবেন না–সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, ‘২০১৪ সালেও নির্বাচন প্রতিহতের অনেক চেষ্টা হয়েছিল। নির্বাচন প্রতিহত করে বিএনপি গণতন্ত্রের যাত্রা রুখে দিতে চেয়েছিল, তারা পারেনি। ২০১৮ সালেও চেষ্টা করেছিল, পারেনি। এবারও পারবে না ইনশাআল্লাহ।

বিএনপি রাজনৈতিক দলের চরিত্র হারিয়ে সন্ত্রাসী সংগঠনে রূপান্তরিত হয়েছে দাবি করে হাছান মাহমুদ বলেন, ‘চোরাগোপ্তা হামলা চালিয়ে যানবাহনে আগুন দিয়ে জীবন্ত মানুষকে পুড়িয়ে মারছে, মানুষের ওপর হামলা চালাচ্ছে–এগুলো কোনো রাজনৈতিক দলের কাজ নয়। এগুলো সন্ত্রাসীদের কাজ। বিএনপি সন্ত্রাসী সংগঠনে রূপান্তরিত হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিএনপি নেতাদের সবার বিরুদ্ধে তো মামলা নাই, সবার বিরুদ্ধে তো ওয়ারেন্ট নাই, কিন্তু কাউকে দেখা যাচ্ছে না। কারণ, তারা ২৮ অক্টোবর যে অপরাধ করেছে এবং এর পরবর্তী প্রতিটি দিন যে অপরাধ সংঘটিত করে যাচ্ছে, সে জন্য জনগণের কাছে চেহারা দেখানোর সাহসটা তাদের নাই।’

দুটি কারণে বিএনপির জনপ্রিয়তা তলানি ঠেকেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘প্রথমত, গাজায় ইসরাইলি বাহিনী যেভাবে মানুষ হত্যা করেছে, পৃথিবীজুড়ে তার প্রতিবাদ হয়েছে, এমনকি অনেক ইহুদিও প্রতিবাদ করেছে, শুধু বিএনপি-জামায়াত প্রতিবাদ জানায়নি। এ দেশের সব মুসলমানকে তারা আহত করেছে, সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইলের দোসরে পরিণত হয়েছে। আর দ্বিতীয়ত, ইসরাইলি বাহিনীর অনুকরণে তারা নিরীহ মানুষ, সাংবাদিক, পুলিশ, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, যানবাহনে হামলা চালিয়েছে, অগ্নিসন্ত্রাস করছে।’

আলোকচিত্র প্রদর্শনী আয়োজনের জন্য মন্ত্রী ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন এবং শিল্পকলা একাডেমিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘একটা সংবাদ যখন কোনো পত্রিকায় ছাপা হয়, এর সঙ্গে যখন ছবি যায় মানুষ সেটা অনেক বেশি পড়ে এবং ছবিই কথা বলে। আমাদের মুক্তিযুদ্ধের ছবিগুলো যদি না থাকত, তাহলে কি আমরা মুক্তিযুদ্ধকে আজ যেভাবে জানতে পারছি, নতুন প্রজন্ম যেভাবে জানতে পারছে, সেটি পারত!’

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ইন্দ্রজিৎ কুমার ঘোষ, সাধারণ সম্পাদক কাজী বোরহান উদ্দিন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে