টানা ৯ ঘণ্টা ধরে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, বন্ধ ছিল বিমান চলাচল!

দক্ষিণ কোরিয়ায় প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হয়েছে কলেজ স্কলাস্টিক অ্যাবিলিটি টেস্ট (সিএসএটি) অর্থাৎ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। দেশটিতে এটি সুনোং সিহম নামে পরিচিত। কোরিয়ায়র বিশ্ববিদ্যালয়ে এ ভর্তি পরীক্ষা আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামে উঠে আসে। এদিন পরীক্ষা চলাকালীন কিছু সময়ের জন্য বন্ধ থাকে দেশটির বিমান চলাচলও।

পুরো দেশজুড়ে একযোগে একই সময়ে (সকাল ৮টা ৪০ থেকে বিকেল ৫টা ৪০ পর্যন্ত) টানা নয় ঘণ্টা ধরে চলে এই ভর্তি পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ পছন্দের বিশ্ববিদ্যালয় ও পছন্দের সাবজেক্ট নির্ধারণ কর করতে পারেন।

পরীক্ষার দিন দেশজুড়ে সুনসান নীরবতা বর্জায় রাখতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়। নিরিবিলি পরিবেশ বজায় রাখতে পরীক্ষা শুরুর একঘণ্টা পর ব্যাংক, সরকারি দফতর ও পুঁজিবাজার কার্যক্রম শুরু করে। এছাড়াও পাবলিক ট্রান্সপোর্টগুলোর সময়সূচী বর্ধিত করা হয় যাতে যানজটের কোন সম্ভাবনা না থাকে।

এদিকে পরীক্ষার্থীদের কোনো ধরনের মনযোগ নষ্ট না হয় সেজন্য বিমান অবতারণ ও উড্ডয়ন বন্ধ থাকে। তাই (১৬ নভেম্বর) বৃহস্পতিবার দুপুর ১টা ৫ মিনিট থেকে ৩৫ মিনিটের জন্য সারা দেশে সকল বিমান চলাচল বন্ধ ছিল।

যানজট এড়াতে পাবলিক ট্রান্সপোর্টগুলোর সময়সূচী বর্ধিত হয়েছে। কোনো কারণে পরীক্ষার্থীর দেরি হলে পুলিশ তাদের পরীক্ষার হলে পৌঁছে দিতে সহযোগিতা করে। এছাড়াও পাবলিক ট্রান্সপোর্টগুলোর সময়সূচী বর্ধিত করা হয় যাতে যানজটের কোন সম্ভাবনা না থাকে।

দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার ১ হাজার ২৮৯টি পরীক্ষা কেন্দ্র ৫ লাখ ৪ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। যা গত বছরের তুলনায় ৩ হাজার কম। আগামী ৯ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, ২০২০ সালে বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এটি ছিল চতুর্থ (সিএসএটি)। গত তিন বছর ধরে সমস্ত পরীক্ষার্থীদের জন্য মাস্ক পরা  বাধ্যতামূলক থাকলেও এবার পরীক্ষার হলে করোনাভাইরাস প্রতিরোধের কোনো নিয়ম কার্যকর ছিল না।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে