জনগণ সব ক্ষমতার উৎস উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচনে কে আসলো বা কে আসলো না, সেটা বড় বিষয় নয়। জনগণ ভোট দিলে সেটই গ্রহণযোগ্য নির্বাচন হবে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তফসিল হয়েছে, বিএনপি প্রত্যাখ্যান করেছে, তারা নির্বাচনে আসবে না বলছে- এ অবস্থায় সরকারের অবস্থান কী জানতে চাইলে আইনমন্ত্রী বলেন,

২০০৬ সালে বিএনপি একই কথা বলেছিল সে সময় আপনারা যৌক্তিক দাবির কথা বলেছিলেন এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, ব্যাপারটি হচ্ছে এই সংবিধানটি নিয়ে ফুটবর খেলে ওনারা। ওনাদের ইচ্ছামতো একজন বিচারপতির বয়স বাড়িয়ে চিফ এডভাইজার করা হয়েছিল। কিন্তু সেটা জনগণ মেনে নেননি। জনগণ না মানার কারণেই একটি তত্ত্বাবধায়ক সরকারকে আসতে হয়েছে। যদিও তখন সংবিধানে নির্বাচনের তিন মাসের ম্যান্ডেট ছিল। তিন মাস থাকতে পারে শুধু নির্বাচন করার জন্য কিন্তু তারা দুই বছর ছিল।

আপনারা বলেছিলেন একটি গ্রহণযোগ্য নির্বাচন দেবেন, যদি একটি দল নির্বাচনে না আসে তাহলে কীভাবে নির্বাচন গ্রহণযোগ্য হবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,

গ্রহণযোগ্য নির্বাচন হচ্ছে যদি জনগণ ভোট দেয়। কে আসলো বা কে না আসলো, কোন রাজনৈতিক দল আসলো কিনা সেটা কোনো বড় বিষয় নয়। জনগণ যদি ভোট দেয় তাহলে সেটাই গ্রহণযোগ্য নির্বাচন হবে। তার কারণ হচ্ছে জনগণ সব ক্ষমতার উৎস।

সংলাপ হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আপনারা অবশ্যই শুনেছেন আমাদের পার্টির সাধারণ সম্পাদক গতকাল এ বিষয়ে বলেছেন। সেজন্য এটার ব্যাপারে আমি আর কোনো কথা বলবো না।’

এই সরকারকে নির্বাচনকালীন সরকার বলবো কিনা জানতে চাইলে আনিসুল হক বলেন, সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই। কারণ হচ্ছে গণতন্ত্রকে সঠিকভাবে চালিত করার জন্য নির্বাচনকালে যে সরকার থাকে তারা পলিসি ডিসিশন নেয় না, যাতে একটা লেবেল প্লেইংফিল্ড থাকে। তারা এমন কিছু করে না যেটাতে সরকার জনগণকে ভোট দিতে আকৃষ্ট করে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গণতন্ত্রে বিশ্বাস করে। গণতান্ত্রিক উপায়ে সংসদীয়গণতন্ত্রে যেভাবে সরকার চালিত হয়, নির্বাচন ঘোষণার পর সরকার যেভাবে চালিত হবে ঠিক সেভাবেই হবে।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে