Man on top of mountain

বিডি নীয়ালা নিউজ(২রা জুলাই ২০১৬ইং)-স্টাফ রিপোর্টারঃ আজকে যে ঘটনাটা নিয়ে আপনি কাঁদছেন,কয়েক মাস কিংবা কয়েক বছর পর পিছনে ফিরে ঐ একই ঘটনার কথা মনে পড়লে খেয়াল করবেন, আপনার আর কাঁন্না পাচ্ছেনা…..কোনো কোনো ক্ষেত্রে পেছনের ঐ কান্নার ঘটনার কথা মনে করলে আপনি হেসে ফেলবেন আর  ভাববেন…”কতটা বোকাই না ছিলাম!”
আপনি বিশ্বাস করেন আর নাই করেন, ”সময় নামের জিনিসটা সবকিছু বদলে দেয়….চিন্তা -ভাবনা,দুঃখ কষ্ট,ভালবাসা সবকিছু বদলে দেয়, আপনার ভেতরটাকে সে নতুন করে সাজায়।আজকে আপনার কাছে যা অনেক বেশি ‘গুরুত্বপূর্ণ’ কাল বা পরশু এটাই মূল্যহীন হয়ে যেতে পারে।আমাকে অনেকেই মাঝে মাঝে বলে ভাইয়া আমি অমুক এর থেকে কষ্ট পেয়েছি…ভুলতে পারছি না…আমার আর বাঁচতে  ইচ্ছা হয়না…ডিপ্রেসট লাগে..আমি কি করবো?আমি সবাইকে বলি-“Time is a great Healer”

সময় সব ক্ষত সরিয়ে দেয়…সব দুঃখ ভুলিয়ে দেয় আস্তে আস্তে…. সময় নিন।ছোটবেলায় একটা খেলনা ভেঙ্গেছিলো দেখে চিৎকার করে কান্নাকাটি করেছিলেন কিন্তু এখন ঐ খেলনার কোন মূল্য আছে?? ধাক্কা খেয়ে পড়ে গিয়ে কতবার কেঁদেছিলেন? এখন রাস্তায় ধাক্কা খেয়ে পড়ে গেলে তাড়াতাড়ি উঠে আবার হাঁটা শুরু করেন,তাই না? কাঁদেন আপনি আর আগের মতো? না তো!
সময় নিন সব রোগের ওষুধ  হলো সময় নেয়া..আপনাকে কেউ কষ্ট দিয়েছে…একটু সময় ‍নিয়ে সহ্য করুন ,দেখবেন এক সময় কষ্টটা ভুলে যাবেন অথবা কষ্টটা আর গায়ে লাগবেনা কিংবা আপনি এই কষ্টের কথা মনে করে হাসবেন।জীবনে দুঃখ-কষ্ট আসবেই,জানেন তো দুঃখ-কষ্ট কেনো আসে? আপনার ক্ষমতা পরীক্ষা করার জন্য ।আপনাকে যে সফলতা আল্লাহ দিবেন তার যোগ্য করে তোলার জন্য।রাসুল(সাঃ) কে ও তো কত কষ্ট দিয়েছেন।বড় বড় মনীষীদের জীবনী পড়ে দেখুন,তারা সবাই উত্তাল সমুদ্রে জীবন পাড়ি দিয়েছেন।সব সময় মনে রাখবেন ”শান্ত সমুদ্রে কেউ দক্ষ নাবিক হতে পারেনা”।
চোখ থেকে না হয় ‍দুই ফোঁটা অশ্রু পড়লোই..হাত দিয়ে ঘুমের ওষুধ কিংবা ফ্যানের সাথের দড়িটা স্পর্শ করবেন না।হাত দিয়ে বরং অশ্রুটুকু মুছে ফেলুন।বিশ্বাস করুন,সব বদলে যাবে এক সময়,একটি বার পিছনে ফিরে দেখার জন্য হলেও অপেক্ষা করুন।সময় ‍নিন মরলেই তো সব শেষ।টিকে থাকুন ,দেখেন না কি হয়।শুধু বেঁচে থাকতে পারলে কোনো রকমে কেবল বেঁচে থাকতে পারলে ও জীবনে অনেক কিছু হয়। চোখের পানি শুকিয়ে যায়।কষ্টের রং গুলো একটু একটু করে অস্পষ্ট হতে থাকে।ব্যাথাগুলো আস্তে আস্তে কমে যায়।
স্বপ্নগুলো সত্যি হবে,                                                কষ্টগুলো নিভে যাবে।                                                                                                        শুধুু ওদের একটু সময় দিন,                                               একটুখানি সময় ‍দিন।

 

……………………………………………………..এম এম মুজাহিদ উদ্দীন

লেখক-শিক্ষার্থী,গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ,জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে