ডেস্ক রিপোর্ট :এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ ও গড় পাসের হার উভয় সূচকেই এবারও এগিয়ে আছে মেয়েরা। এ বছর ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রীদের পাসের হার ৮০.৭৮ শতাংশ। অন্যদিকে ছাত্রদের পাসের হার ৭৯.৯৩ শতাংশ। ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে আছে শূন্য দশমিক ২৯ শতাংশ বেশি। এ বছর এসএসসিতে মোট পাস করেছে ১১ লাখ ৫৫ হাজার ৬৮ জন শিক্ষার্থী। গড় পাসের হার ৮১.২১ শতাংশ, যা গেলো বছর ছিল ৮৮.৭১ শতাংশ।
অন্যদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৫১ জন শিক্ষার্থী। তবে এবার পাসের হার গলো বছরের চেয়ে কম। ২০১৭ সালের পাশের হার ৭৬.২০ শতাংশ ছিল। এবার তা ৮৮.২২ শতাংশ।এছাড়াও কারিগরিতে শিক্ষা বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষায় পাস করেছে ৮৩ হাজার ৬শ’ ৩ জন। যার মধ্যে পাসের হার ৭৮ দশমিক ৬৯।
এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় নারী শিক্ষার প্রতি জোর দিয়েছেন। তার ক্ষমতা গ্রহণের পর থেকে নারীরা বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। আমাদের মেয়েরা পরীক্ষা অংশ গ্রহণ ও ফলাফলের দিক থেকে এখন ছেলেদের পেছনে ফেলেছে। ক্রমেই এ ধারাবাহিকতা বাড়ছে।
তিনি বলেন, সরকারের নানা পদক্ষেপের কারণে শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ নিয়মিত বেড়ে চলেছে। এই সরকার ধারাবাহিকভাবে মেয়েদের কর্মস্থানের নিরাপদ ক্ষেত্র তৈরি করে যাচ্ছে। মেয়েদের প্রতি পারিবারিক ও সামাজিক নেতিবাচক দৃষ্টিভঙ্গিও পাল্টে যাচ্ছে।

স/স/আ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে