আহমদ রেজা, চট্টগ্রাম আনোয়ারা উপজেলা প্রতিনিধি: চলতি মাসের ১১ বা ১২ নভেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

রোববার (৮ নভেম্বর) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক সংবাদমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন তিনি বলেন, একমাস মেয়াদি পূর্বাভাসে নভেম্বরে সাগরে দুটি লঘুচাপের আভাস দেয়া হয়েছে।

এই দুটি লঘুচাপ থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামী ১১ অথবা ১২ নভেম্বর সাগরে একটা সিস্টেম ডেভেলপ করতে পারে। তবে এখনই নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়। আগামী ১০ নভেম্বর লঘুচাপের বিষয়ে পরিষ্কারভাবে বলা যাবে।

তিনি বলেন, একমাস মেয়াদি পূর্বাভাসে নভেম্বরে সাগরে দুটি লঘুচাপের আভাস দেয়া হয়েছে। এই দুটি লঘুচাপ থেকে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

আগামী ১১ অথবা ১২ নভেম্বর সাগরে একটা সিস্টেম ডেভেলপ করতে পারে। তবে এখনই নিশ্চিত হয়ে কিছু বলা সম্ভব নয়। আগামী ১০ নভেম্বর লঘুচাপের বিষয়ে পরিষ্কারভাবে বলা যাবে।

শনিবার (৫ নভেম্বর) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রোববার (৬ নভেম্বর) তা বেড়ে হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সীতাকুণ্ডে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

সবশেষ ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল টেকনাফে।

শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল কক্সবাজারে। এছাড়া সবশেষ ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে