turusko new army comander

বিডি নীয়ালা নিউজ(১৬ই জুলাই ২০১৬ইং)-আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের  ভারপ্রাপ্ত সেনাপ্রধান জেনারেল উমিত দুন্দার বলেছেন, অভ্যুত্থানচেষ্টাকারীদের সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই। তুর্কি সংবাদমাধ্যম হাবেরটার্কের বরাত দিয়ে আজারবাইজানের বার্তা সংস্থা আজেরি নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, বিপথগামী সেনাদের অভ্যুত্থান ব্যর্থ করে দেওয়া তার বাহিনীর পক্ষে খুব কঠিন কিছু না। ইস্তাম্বুলে থাকা সেনাদের অবস্থান সুদৃঢ় করতে সেনাবাহিনীর নতুন ইউনিটকে তলব করা হয়েছে।

শুক্রবার রাতে সেনাবাহিনীর একটি অংশ তুরস্কে সামরিক শাসন জারির ঘোষণা দেয়। তারা পার্লামেন্ট ভবন ও রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমসহ গুরুত্বপূর্ণ কয়েকটি স্থাপনা দখল করে নেয়। অভ্যুত্থানের খবর পেয়ে রাতেই ইস্তাম্বুলে ফিরে আসেন প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। আতাতুর্ক বিমানবন্দরে থাকা এরদোগান তার সমর্থকদের অভ্যুত্থান প্রতিরোধে রাস্তায় নেমে আসার আহ্বান জানান।

সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী, রাতভর সেনাদের সঙ্গে সংঘর্ষে ৬০ জন নিহত হয়েছে। এদের অধিকাংশ অবশ্য বেসামরিক নাগরিক। এ ছাড়া সেনাবাহিনীর অভ্যুত্থানচেষ্টাকারীদের মধ্যে ৭৫৪ জন ইতিমধ্যে আত্মসমর্পণ করেছেন।

প্রেসিডেন্ট এরদোগান রাতে জানিয়েছেন, সেনাপ্রধান জেনারেল হুলুসি আকার বিদ্রোহীদের হাতে জিম্মি রয়েছেন। তবে তাকে কোথায় জিম্মি করে রাখা হয়েছে তা জানা যায়নি। এর কয়েক ঘণ্টা পর প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ফাস্ট আর্মি ডিভিশনের কমান্ডার জেনারেল উমিত দুন্দারকে ভারপ্রাপ্ত সেনাপ্রধান হিসেবে নিয়োগের ঘোষণা দেন।

 

 

 

 

bdlive24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে