আসাদ হোসেন রিফাত, লালমনিরহাট প্রতিনিধিঃ মহামারী করোনা ভাইরাস এর কারনে গত ১ বছর যাবত শিক্ষা প্রতিষ্ঠান বন্দ, তাই ঘড়ে বসে সময় নষ্ট না করে কমলা বাগান পরির্চযায় ব্যস্ত সময় পার করছেন জাতীয় পুরুষ্কার প্রাপ্ত কমলা চাষী লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার পশ্চিমসারডুবী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহ শিক্ষক মোছা: ফাতেমা মজুমদার। প্রধানমন্ত্রী দেয়া পরামর্শ আর জাতীয় পুরুস্কারই আরো উৎসাহ বাড়িয়ে দেয় ফাতেমার।

জানাগেছে,উপজেলার মিলন বাজার মোজাম্মেল হোসেন আহম্মেদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পশ্চিম সারডুবী এলাকার খলিলুর রহমান এর স্ত্রী পশ্চিম সাড়ডুবি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফাতেমা মজুমদার গত ২০০৫ ইং সালে কমলা খেয়ে বীজ রোপন করে পরীক্ষা মুলক ১ টি চারা গাছ থেকে আজ বিশাল বাগান করতে সক্ষম হয়েছে। বর্তমান নাগপুরি সহ বিভিন্ন উন্নত জাতের ৫ শতাধিক গাছে কমলা ধরেছে। চারা গাছ ও কমলা বিক্রী করে প্রতি মৌসুমে ৫ লাখ টাকা আয় করেন। ইতো মধ্যেই একজন সফল কমলা চাষী হিসেবে বিভিন্ন এলাকায় ব্যপক পরিচিতি লাভ করেছেন। এছাড়াও সাংবাদিক কর্তৃক বাগানের ছবি বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত হওয়ার পর জেলা প্রশাসক সহ একের পর এক সরকারী, বেসরকারী উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষের আগমন ঘটেছিল কমলা বাগান পরিদর্শনে। ২০১৪ ইং সালে শুরু হয় বাগান থেকে কমলা বিক্রী, এরই এক পর্যায়ে শ্রেষ্ঠ কমলা চাষী হিসেবে ২০১৬ ইং সালের ৭ জানুয়ারী প্রধানমন্ত্রীর দেয়া জাতীয় পুরুস্কার লাভ করেন ফাতেমা মজুমদার।

সরজমিনে শুক্রবার কথা হয় কমলা চাষী ফাতেমা মজুমদারের সাথে, এসময় তিনি বলেন, কমলা একটি অর্থকারী ফল হলেও আমরা উত্তরাঞ্চলের মানুষ হিসেব করি না। অথচ এ অঞ্চলের মাটি কমলা চাষের উপযোগি, তার বাস্তব প্রমান আমার বাগান। প্রধানমন্ত্রীর উন্নয়নে নারীরাও পারেন সহযোগিতা করতে। তাই আমি চুপ করে ঘড়ে বসে না থেকে কৃষি সহ বিভিন্ন উন্নয়ন মুলক কর্মে অংশ নিচ্ছি। এখন পর্যায়ক্রমে বাগান সম্প্রসারিত করে ৫ শতাধিক কমলা গাছ থেকে কমলা ও নার্সারী থেকে হাজার হাজার কলম চারা বিক্রী করে বছরে ৫ লাখ টাকা আয় হচ্ছে। স্বামী ও স্ত্রী দুজনেই চাকুরী জীবি (শিক্ষক) হয়েও অসম্ভব কে সম্ভব করে এ বিশাল কমলা বাগান লালমনিরহাট জেলার বহুল প্রসংশনীয় বিষয় হয়ে দাড়িয়েছে জেলা বাসির কাছে। দুজনের চাকুরী জীবন,স্কুল টাইম ও দায়িত্ব পালন শেষে অবসর সময়ের সফলতা ও বারতি আয় বদলে দিয়েছে ১ ছেলে ও ৩ মেয়ে সহ ৫ সদস্য’র পরিবারের ভবিষ্যৎ চলার গতি ধারাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে