সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকারঃসিরাজগঞ্জের রায়গঞ্জে ঢাকা-বগুড়া মহাসড়কের প্রায় ২০কিলোমিটার রাস্তার অসংখ্য খানা-খন্দের সৃষ্টি হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বাধ্য হয়ে দূরপাল¬ার যানবাহন চলছে বিকল্প পথে। উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের হাটিকুমরুল গোলচত্ত্বর থেকে বগুড়া ও দিনাজপুর অভিমুখী সড়কের চান্দাইকোনা বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ২০কিলোমিটার রাস্তা জুড়ে হাজার হাজার ছোট-বড় খানা-খন্দের সৃষ্টি হওয়ায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

এছাড়া, দুর্ঘটনা কবলিত এসব যানবাহনের মূল্যবান যন্ত্রপাতি বিনষ্ট হয়ে অকেজো হয়ে রাস্তায় পড়ে থাকায় সৃষ্টি হচ্ছে চরম যানজট। অসহনীয় দুর্ভোগে পড়ছেন যাত্রী সাধারণ ও যানবাহন চালকেরা। সীমাহীন ঝুঁকি নিয়ে ধীর গতিতে চলছে মালামাল বোঝাই ট্রাক, বাস ও কোচ। এসব কারণে গাড়ির মালিকদের গুনতে হচ্ছে মোটা অংকের লোকসান। ঢাকা, চট্রগ্রাম, সিলেট থেকে ছেড়ে আসা দূরপাল¬ার যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড়ে কড্ডার মোড় থেকে বিকল্প পথে সিরাজগঞ্জ শহরের কাঠেরপুল হয়ে সিরাজগঞ্জ-রায়গঞ্জ পুরাতন বগুড়া সড়ক পথে রায়গঞ্জের গদাইপুর ত্রি-মোহনী হয়ে মহাসড়কে উঠছে।

এতে মহাসড়কের নলকা, হোড়গাঁতী, হাটিকুমরুল, সাহেবগঞ্জ, ঘুড়কা, ভূইয়াগাঁতী ও ষোলমাইল বাসস্ট্যান্ড এলাকার যাত্রীদের চান্দাইকোনা বাসস্ট্যান্ডে নেমে পুণরায় উল্টো দিকে ছোট ছোট যানবাহনযোগে অতিরিক্ত ভাড়া দিয়ে তাদের গন্তব্যে পৌঁছতে হচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, বিকল্প এ রাস্তার উপর চাপ পড়ায় কয়েকটি সরু বেইলি ব্রীজ ও চকনুর নামক স্থানের একটি মরারত্মক ক্ষতিগ্রস্ত সেতুর উপর দিয়ে যানবাহনগুলো চলাচল করছে। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

সেতুটি মেরামত তো দূরের কথা ওইসব ঝুঁকিপূর্ণ স্থানে কোন সতর্কতামূলক সাইন বা সিগন্যাল না থাকায় স্থানীয়রা কর্তৃপক্ষের উদাসিনতাকে দায়ি করে ক্ষোভ প্রকাশ করেছেন। রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা পরিবহন ব্যবসায়ী হাসান আলী সরকার বলেন, সিরাজগঞ্জ জেলার উত্তর সীমান্ত এলাকার বগুড়া অংশের সড়কের মেরামতের কাজ সঠিকভাবে করলেও সিরাজগঞ্জ সড়ক ও জনপদ বিভাগ কর্তৃপক্ষের উদাসিনতা অত্যন্ত দুঃখজনক। এসময় তিনি দ্রুত এ অচলাবস্থা নিরসনে প্রয়োজনিয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের সিরাজগঞ্জ নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোাস্তফা কামাল ভোরের দর্পণকে জানান, রাস্তা মেরামতের কাজ চলমান রয়েছে। ইদানিং আঞ্চলিক রাস্তাটির উপর এতো চাপ পড়বে তা আমার ধারনা ছিলনা। যে কারণে সাইন সিগন্যাল দেয়া হয়নি। এ ব্যাপারে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে