আজিজ খান, গোলাপগঞ্জ(সিলেট)থেকে: গোলাপগঞ্জ উপজেলায় বোরো ধান পাকতে শুরু করেছে। এবার ফলনও হয়েছে ভালো। কিন্তু লকডাউনের কারণে প্রতিবছর বিভিন্ন জেলা থেকে ধান কাটার জন্য মানুষ আসলেও করোনাভাইরাসের সংক্রামন ঠেকাতে এবার বাইর থেকে শ্রমিক না আসায় শ্রমিক সংকট নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বেশিরভাগ কৃষকরা। এ পস্থিতিতে কৃষকদের সহায়তা এবং উৎসাহ দিতে কৃষি মন্ত্রণালয়ের থেকে বরাদ্ধ খামার যান্ত্রিকীকরণের আওতায় গোলাপগঞ্জ উপজেলায় ১টি কম্বাইন হারভেষষ্টার যন্ত্র (সরকারি ভর্তুকি ১৪ লক্ষ টাকা) লক্ষনাবন্ধ ইউনিয়নের কৃষক জাহিদুর রহমান কে প্রদান করা হয়েছে। ১২ এপ্রিল সকালে ১১ টায় বিতরণের সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মামুনুর রহমান, উপজেলা কৃষক কর্মকর্তা জনাব খায়রুল আমিন, সিলেট জেলা আওয়ামীলীগ নেতা জনাব সৈয়দ মিসবাহ উদ্দিন ও লক্ষনাবন্দ আওয়ামীলীগের সভাপতি নিজাম উদ্দিন প্রমুখ।

এ বিষয়ে লক্ষণাবন্দ ইউনিয়নে কয়েকজন কৃষক বলেন, করোনা আতংকে এ বছর এমনিতেই কৃষক শ্রমিক সংকট। শুনেছি ধান কাটার প্রচলিত প্রদ্বতির চেয়ে এ যন্ত্র দিয়ে ধান কাটলে খরচ কম ও সময় সাশ্রয় হয়। এছাড়াও মাঠে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধানের অপচয় হয়না। তাই এ যন্ত্রটি আমাদের খুব উপকারে আসবে।

উপজেলা কৃষক কর্মকর্তা জনাব খায়রুল আমিন জানান, এই আধুনিক মেশিনটি ১ ঘন্টায় এক সঙ্গে প্রায় একর ধানকাটা, মাড়াই ঝাড়া ও বস্তাবন্দী করার এ যন্ত্রটি কৃষকদের কাছে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এ যন্ত্রটি যে কেউ ভাড়া নিয়ে ধানকাটা ,মাড়াই ঝাড়া করলে অনেক খরচ বাঁচবে।

গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান বলেন,বর্তমান পরি¯ি’তিতে সংকট উত্তোরনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক…ষির উপর জোর দিয়েছেন। ক…ষকরা যাতে কোন সমস্যায় পতিত না হয় সেজন্য গোলাপগঞ্জ উপজেলার ক…ষকদের জন্য হারভেস্টার মেশিন খুবই প্রয়োজন।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এম,পি মুঠোফোনে বলেন, দেশে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে ক…ষি ও ক…ষকের উন্নয়নের বিকল্প নেই। পর্যাপ্ত খাদ্য উৎপাদন যাতে ব্যাহত না হয়, সে ব্যাপারেও প্রধানমন্ত্রীর বার্তা রয়েছে। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় শ্রমিক সংকটে হারভেস্টার মেশিন খুবই প্রয়োজন। আশংকা করা যাচ্ছে করোনা ভাইরাস রোধ করার পর খাদ্যে সংকট দেখা দিতে পারে। এমতবস্থায় ক…ষি কাজ এবং ধানসহ সকল ধরনের ক…ষি পণ্য উৎপাদন আব্যাহত রাখতে হবে। খাদ্য উৎপাদন নিশ্চিত করতে এজন্য ক…ষক ভাইদের সব রকমের সহযোগিতা দেয়া হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে