shekh hasina-nurul-nahid

বিডি নীয়ালা নিউজ(১১ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ ২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতবছরের তুলনায় পাসের হার বেড়েছে ১.২৫ শতাংশ। তবে সরকার শিক্ষাক্ষেত্রে এত সুযোগ সুবিধা দিচ্ছে। তারপরও কেন শিক্ষার্থীরা ফেল করবে?-তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ মে) সকাল ১০টার দিকে তিনি ফল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফলাফলের সারাংশ তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বছরের শুরুতেই বিনামূল্যে বই সরবরাহ করেছি, মেয়েদের জন্য উপবৃত্তির ব্যবস্থা করেছি, নানান সুযোগ সুবিধা দেয়া হচ্ছে। তবুও ছেলেমেয়েরা কেন ফেল করবে?’

তিনি বলেন, ‘এখন আগের মতো আর পরীক্ষার ফলাফল পেতে শিক্ষার্থীদের ছোটাছুটি করতে হয় না, পয়সা খরচ করে স্কুলে গিয়ে ভিড় করতে হয় না। ঘরে বসেই ফলাফল জানা যায়।’

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র। ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছাত্রী।

গত বছরের তুলনায় এবারের পরীক্ষায় বিজ্ঞানে ৫৬ হাজার ২৮৬  জন এবং মোট পৌনে দুই লাখ পরীক্ষার্থী বেশি অংশ নেয়। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছে। এ সব কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন। পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি। তত্ত্বীয় বিষয় শেষ হয় ১০ মার্চ। ১৫-১৯ মার্চ অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে