ডেস্ক স্পোর্টসঃ চেলসি-বার্সেলোনার দ্বৈরথ কখনোই সহজ ছিল না। ২০১২-তে তৎকালীন চ্যাম্পিয়ন বার্সেলোনাকে সেমিফাইনালে হারিয়েই ক্লাব ইতিহাসের প্রথম চ্যাম্পিয়নস লিগ জয়ের পথে এগিয়ে গিয়েছিল লন্ডনের ক্লাবটি। এ পর্যন্ত যে ১২ বার তারা মুখোমুখি হয়েছে, তার খুব কম ম্যাচই শেষ হয়েছে বিতর্ক আর উত্তেজনা ছাড়া। ইংল্যান্ড ও স্পেনের এই দুই ক্লাবের দ্বৈরথে এ সবকিছুকেও পেছনে ফেলে দেয় যে অন্য পরিসংখ্যানটি, তা হলো ব্লুুদের বিপক্ষে লিওনেল মেসির কখনো গোল না পাওয়া। এ পর্যন্ত আটবার নেমেছেন তিনি ইংলিশ ক্লাবটির বিপক্ষে, একবারও গোলের দেখা পাননি। অবিশ্বাস্য এই পরিসংখ্যান অন্ধকার কূপে ছুড়ে ফেলে স্ট্যামফোর্ড ব্রিজে আজ কি দেখা মিলবে অন্য মেসির?

পেপ গার্দিওলার অধীনে টানা দ্বিতীয় শিরোপার স্বপ্ন দেখা বার্সাকে রবার্তো দি মাতেওর যে দলটি হতাশা উপহার দিয়েছিল, তাদের বিপক্ষে পেনাল্টি পেয়েও ক্রসবারে লাগিয়েছিলেন আর্জেন্টাইন তারকা। ক্রসবার ভূত আবার এ মৌসুমেও তাড়া করে ফিরছে তাঁকে। লা লিগায় এরই মধ্যে ১৪ বার তেকাঠি কাঁপিয়েছেন, যা তাঁর আগের রেকর্ড ছুঁয়ে ফেলেছে। চেলসির মাঠে আজ শেষ ষোলোর প্রথম লেগে মেসির পায়ে পায়ে জড়ানো এই বাধাটাও উপড়ে ফেলার সময় এসেছে হয়তো-বা। এই মৌসুমে বল যেমন বার অথবা পোস্টে লাগছে তাঁর, তেমনি জালেও কিন্তু ঢুকছে। এর্নেস্তো ভালভের্দের অধীনে এই মেসিতে ভর করেই তো বার্সা এবার লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে। চ্যাম্পিয়নস লিগেও এ পর্যন্ত স্বরূপে নীল-মেরুনরা। সব প্রতিযোগিতা মিলিয়ে এরই মধ্যে করে ফেলেছেন ২৭ গোল।

ওদিকে আন্তোনিও কন্তের চেলসি নিজেদের নিয়েই জেরবার। লিগ চ্যাম্পিয়ন দলটি এবার লিগের লড়াইয়েই কিনা শীর্ষ ক্লাব থেকে ১৯ পয়েন্ট পেছনে। ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে কোচের বনিবনা হচ্ছে না এমনও গুঞ্জন বেরিয়েছে। আবারও গৃহবিবাদে ভেতরটা ক্ষয় হচ্ছে না তো তাদের? বার্সার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মেসির সাবেক সতীর্থ, সেস্ক ফ্যাব্রেগাস অবশ্য তা উড়িয়েই দিয়েছেন, ‘না, আমরা খুব খারাপ অবস্থায় আছি বলা যাবে না। লিগে দ্বিতীয় স্থান থেকে পিছিয়ে ৩ পয়েন্টে, এফএ কাপ আর চ্যাম্পিয়নস লিগেও তো আছি ভালোভাবেই।’

কন্তের দলের আসল চেহারাটা ফুটে উঠেবে আসলে আজ বার্সার বিপক্ষেই। ভালভের্দে ফেলিপো কৌতিনিয়োকে পাচ্ছেন না ‘কাপ টাই’য়ের কারণে, বাদবাকি গোলাবারুদ সবই এনেছেন স্ট্যামফোর্ড ব্রিজে। মেসি, সুয়ারেসকে ওপরে রেখে মিডফিল্ডে আন্দ্রেস ইনিয়েস্তা, সের্হিয়ো বুশকেত্জ ও ইভান রাকিতিচের সঙ্গে পাউলিনিয়োই ফেভারিট। মেসি, সুয়ারেসকে জায়গা করে দিতে এই ব্রাজিলিয়ানই হতে পারেন গুরুত্বপূর্ণ হাতিয়ার।

 

 

 

 

 

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে