আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি পাওয়ার পর এবার জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠা করাই আমাদেরে লক্ষ্য বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।  

৭২ বছর পরও রাজনৈতিক শক্তির রসদ জোগায় অমর একুশে। ভোর থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে হাছান মাহমুদ বলেন, 

আমাদের লক্ষ্য হচ্ছে, বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করা। সেই লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। আশা করি, অদূর ভবিষ্যতে বাংলা ভাষা জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হবে।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন,

বিএনপির নেতৃত্বে সারাদেশে সাম্প্রদায়িকতার যে বিষবৃক্ষ ছড়িয়ে পড়েছে, তার মূলোৎপাটন করাই একুশে ফেব্রুয়ারির অঙ্গীকার।  একুশ আওয়ামী লীগের বিশ্বাসের বাতিঘর।

বাঙালির স্বাধিকার আন্দোলনের রাজনৈতিক পট সৃষ্টি করেছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলন। তাই একুশে ফেব্রুয়ারি বাঙালির সবচেয়ে বলিষ্ট চেতনার নাম।

দল মত নির্বিশেষে দ্বিধাহীন প্রশ্নহীন অমর একুশের চেতনায় বাংলাদেশকে এগিয়ে নেয়ার প্রশ্নে একমত রাজনৈতিক দলগুলো।

এদিকে সারাদেশে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ভিড় করছেন মানুষ। একুশের প্রথম প্রহরে শহীদ বেদিতে ফুল দেন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রশাসন ও রাজনৈতিক নেতাকর্মীরা। এরপরই নানা শ্রেণি পেশার মানুষের ঢল নামে রফিক, জব্বার, সালামদের শ্রদ্ধাভরে স্মরণ করতে। হৃদয় নিংড়ানো ভালোবাসা আর পরম মমতায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন জাতি।

বাঙালি জাতির জীবনে চিরভাস্বর একটি দিন মহান একুশে ফেব্রুয়ারি। এই দিনে মায়ের ভাষা বাংলার মর্যাদা রক্ষায় সালাম, বরকত, রফিক, জব্বারের মতো ভাষাসৈনিকরা রক্ত ঢেলেছিলেন রাজপথে। বাংলাদেশসহ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধাভরে স্মরণ করা হচ্ছে ভাষা আন্দোলনে শহীদদের।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে