পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার সুইচ অন-অফের মতো নয়।

তিনি বলেন, এটি তারা (যুক্তরাষ্ট্র) চাইলেও হঠাৎ করে প্রত্যহার করতে পারবে না।এটার একটির প্রসেস রয়েছে। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর সাংবাদিকদের হয়ে তিনি এ কথা বলেন।

সোমবার (৪ এপ্রিল) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড. মোমেন বলেন, র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। তারা জানিয়েছেন, এটার একটি প্রসেস রয়েছে। সেই প্রসেসের মধ্যে দিয়ে যেতে হবে।

ড. মোমেন বলেন, র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার সুইচ অন অফের মতো নয়। এটা তারা (যুক্তরাষ্ট্র) চাইলেও হঠাৎ করে প্রত্যহার করতে পারবে না। এটার একটির প্রসেস রয়েছে। এদেশের প্রায় জিনিসের প্রসেস আছে। ওই কমিটির সদস্যদেরকে সন্তুষ্ট করতে হবে আমাদের। এটা আমাদের দেশের মতো নয় যে, হ্যাঁ বললেই হ্যাঁ হয়ে যাবে। যেমন এখানে ট্যারিফ রেট কমাতে হলে ২৩ টা কমিটির অনুমোদন লাগে। তারপর প্রেসিডেন্ট অনুমোদন করেন। এখানে সব কিছু একটি প্রসেসের মধ্যে দিয়ে হয়।

বৈঠকে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট সরাসরি চালুর জন্য অনুরোধ করেছেন ড. মোমেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ওয়াশিংটন সফরে রয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. মোমেন।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে