আন্তর্জাতিক ডেস্কঃ আজ সোমবার সকাল ৯টা ৪৫ মিনিটে ভারতের আসাম রাজ্যের চূড়ান্ত খসড়া নাগরিক তালিকা প্রকাশ করা হয়েছে। এই জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকায় ৪০ লাখেরও বেশি বাসিন্দাকে বাদ দেয়া হয়েছে। বাদ পড়াদের অধিকাংশই বাঙালি। ভারতে এসব ব্যক্তিকে বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করা হচ্ছে। এ অবস্থায় মিয়ানমারের রোহিঙ্গাদের মতোই এসব ভারতীয়র বাংলাদেশে অনুপ্রবেশ করানোর আশঙ্কা তৈরি হয়েছে।

স্থানীয় সময় আজ সকাল ৯টা ৪৫ মিনিটে আসামের সব এনআরসি সেবাকেন্দ্র থেকে অনলাইনে নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশ করা হয়েছে। এতে তালিকাভুক্ত হতে মোট তিন কোটি ২৯ লাখ ৯১ হাজার ৩৮৪ জন আবেদন করলেও দুই কোটি ৮৯ লাখ ৮৩ হাজার ৬৭৭ জন পঞ্জিতে জায়গা পেয়েছেন। তালিকা থেকে ৪০ লাখ সাত হাজার ৭০৭ জন বাদ পড়েছেন।

১৯৫১ সালের পর প্রথমবারের মতো নাগরিক পঞ্জি হালনাগাদ করা হলো এবার। তালিকায় বাদ পড়াদের নিজেকে ভারতীয় নাগরিক দাবি করতে হলে একটি ফরম পূরণ করতে হবে। আগামী ৩০ আগস্ট থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত এ ফরম পাওয়া যাবে। এর পর শুনানির মাধ্যমে আবেদন নিষ্পত্তি করা হবে।

এদিকে নাগরিক তালিকা প্রকাশ সামনে রেখে অভূতপূর্ব নিরাপত্তাবলয় তৈরি হয়েছে আসামে। বরপেটা, দারাং, ডিমা হাসাও, শোনিতপুর, করিমগঞ্জ, গোলাঘাট ও ধুবড়িতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। রাজ্য পুলিশের পাশাপাশি ২২০ কোম্পানি (২২ হাজার) সেনা মোতায়েন করা হয়েছে।

অনেকেই দাবি করছেন, বাদ পড়া ব্যক্তিরা বাংলাদেশ থেকে যাওয়া অবৈধ বাংলাদেশি। তবে বাংলাদেশ সরকার তাদের বাংলাদেশি বলে স্বীকার করে না। ফলে এসব ব্যক্তিদের রোহিঙ্গাদের মতো রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

অভিযোগ রয়েছে, আসামের হিন্দুত্ববাদী ও উগ্র জাতীয়তাবাদী অহমীয়রা বাঙালিদের দেশ ছাড়া করে তাদের জায়গাজমি লুটে নেয়ার মতলবে দীর্ঘদিন ধরে মিথ্যা প্রচার চালিয়ে আসছিল। তালিকা থেকে বাদ পড়া আসামের ৪০ লাখ অধিবাসী বর্তমানে চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে