ডেস্ক স্পোর্টসঃ সময়ের অন্যতম সেরা দুই ফুটবলারের লড়াইয়ের জন্য আদর্শ মঞ্চ হতো ফাইনাল। কিন্তু বেরসিক ড্র শেষ ষোলোতেই মুখোমুখি দাঁড় করিয়ে দিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও নেইমারকে।

চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলোয় মুখোমুখি হবে তাদের দল গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ও ফরাসি জায়ান্ট পিএসজি। স্পেনের আরেক পরাশক্তি বার্সেলোনাও কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে শক্ত প্রতিপক্ষ পেয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়ন চেলসির বিপক্ষে খেলবে কাতালানরা। সোমবার সুইজারল্যান্ডের নিওঁতে অনুষ্ঠিত ড্রয়ে ঠিক হয়েছে শেষ ষোলোতে কে কার মুখোমুখি হবে।

ফরাসি লীগের শীর্ষে থাকা পিএসজি ইউরোপসেরার মঞ্চে ‘বি’ গ্রুপের সেরা দল হিসেবে নকআউট পর্বে ওঠে। নেইমার, এডিনসন কাভানি ও কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে গড়া দুর্দান্ত আক্রমণভাগের দলটি গ্রুপপর্বে সর্বোচ্চ ২৫টি গোল করেছে। আর টানা দু’বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ‘এইচ’ গ্রুপে রানার্সআপ হয়। এ পর্বে দলের করা মোট ১৭ গোলের নয়টিই করেন রোনাল্ডো।

‘ডি’ গ্রুপের সেরা দল ছিল পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। গ্রুপের ছয় ম্যাচে তাদের রক্ষণভাগের পারফরম্যান্স ছিল অসাধারণ। নয় গোল করার বিপরীতে সবচেয়ে কম মাত্র এক গোল খায় তারা।

অন্যদিকে ‘সি’ গ্রুপের রানার্সআপ হয়ে উঠে আসে আন্তোনিও কন্তের দল চেলসি। পাঁচবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষ পেয়েছে। ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন বেসিকতাসের বিপক্ষে খেলবে জার্মান ক্লাবটি।

আর গতবারের রানার্সআপ জুভেন্টাসের প্রতিপক্ষ রিয়ালকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া টটেনহ্যাম। ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ সুইজারল্যান্ডের ক্লাব বাসেল।

ইংল্যান্ডের বাকি দু’দলের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ স্পেনের সেভিয়া ও লিভারপুলের প্রতিপক্ষ পর্তুগালের পোর্তো। এছাড়া ইতালির ক্লাব রোমা খেলবে ইউক্রেনের দল শাখতার দনেৎস্কের বিপক্ষে।

শেষ ষোলোর প্রথম লেগ হবে আগামী বছরের ১৩-১৪ ও ২০-২১ ফেব্রুয়ারি। আর ফিরতি লেগ হবে ৬-৭ ও ১৩-১৪ মার্চ। গ্রুপ চ্যাম্পিয়নরা প্রতিপক্ষের মাঠে খেলার পর ফিরতি ম্যাচ নিজেদের মাঠে খেলবে।

টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৬ মে, ইউক্রেনের রাজধানী কিয়েভে।

শেষ ষোলোতে কে কার মুখোমুখি

বাসেল ও ম্যানসিটি

বায়ার্ন মিউনিখ ও বেসিকতাস

চেলসি ও বার্সেলোনা

জুভেন্টাস ও টটেনহ্যাম

পোর্তো ও লিভারপুল

রিয়াল মাদ্রিদ ও পিএসজি

সেভিয়া ও ম্যানইউ

শাখতার দনেৎস্ক ও রোমা

 

J/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে