যৌন হয়রানি বন্ধে অধিকতর যুগোপযোগী পূর্ণাঙ্গ আলাদা আইন করার প্রস্তাব করেছে ‘বাল্য বিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব-কমিটি।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) ইউএনএফপিএর কারিগরি সহায়তায় জাতীয় সংসদের বাস্তবায়নাধীন এসপিসিপিডি (Strengthening Parliament’s Capacity in Population and Development Issues) প্রকল্পের আওতায় গঠিত সাব-কমিটির সভায় এ প্রস্তাব করা হয়েছে।

সাব-কমিটির আহ্বায়ক, সংসদ সদস্য (এমপি) এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এ সভায় কমিটির সদস্য আরমা দত্ত এমপি, আদিবা আনজুম মিতা এমপি অংশগ্রহণ করেন।

এতে ১৮তম সভায় নেওয়া সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি ও হাইকোর্ট বিভাগ যৌন হয়রানি বন্ধে যে সব নির্দেশনা দিয়েছেন তার ভিত্তিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পদক্ষেপের বিষয়ে আইন ও নীতি পর্যালোচনা কমিটির দেওয়া প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও এ বিষয়ে করণীয় নির্ধারণ এবং ইউএনএফপিএর ১০ম কান্ট্রি প্রোগ্রামের (২০২২-২০২৬) আওতায় বাল্য বিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে প্রস্তাবিত কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে।

সাব-কমিটি যৌন হয়রানির সংজ্ঞা তৈরিতে বিভিন্ন নির্ণায়ক নির্ধারণ ও যৌন হয়রানি বন্ধে বিভিন্ন আইনে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে সেটা খুঁজে বের করে একটি পূর্ণাঙ্গ আলাদা আইন তৈরির লক্ষ্যে সংশ্লিষ্ট বিভিন্ন স্থায়ী কমিটির সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নেয়।

এ সময় দেশের যে সব এলাকা বাল্য বিবাহ ও জেন্ডার ভিত্তিক সহিংসতার জন্য বেশি ঝুঁকিপূর্ণ, সেসব এলাকায় স্থানীয় পর্যায়ে আরও বেশি কর্মশালা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) এম এ কামাল বিল্লাহ, জাকিউর রহমান ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে