সোভিয়েত ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রকে জড়িয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন এক মন্তব্য করেছেন যে কারণে বিশ্ব রাজনীতিতে আলোচনার জন্ম দিয়েছে। পুতিন বলেছেন, সোভিয়েত ইউনিয়নের মতো বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্র এক সময় ধসে পড়বে। তিনি আরো বলেছেন, যুক্তরাষ্ট্র এমন সব সমস্যা তৈরি করেছে যা এখন তাদের পক্ষে সমাধান করা সম্ভব নয়। 

শনিবার (৫ জুন) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে অর্থনৈতিকবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের অবকাশে সাংবাদিকদের এক সমাবেশে যুক্তরাষ্ট্রের ধসে পড়ার ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন তিনি। 

এ সময় পুতিন বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের ধারণা আর্থ-রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে তারা এমন এক শক্তিশালী অবস্থানে রয়েছে যে তারা যা ইচ্ছা তাই করতে পারে এবং যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারবে। তারা এও মনে করে তাদের শক্তি সামর্থ্য এতটাই বেশি যে যদি কোনো ক্ষেত্রে ভুল করেও বসে তাহলেও তাদের খুব একটা সমস্যা হবে না।’  

তিনি আরও বলেন, ‘গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে তাদের জটিল সব সমস্যার মাত্রা স্থায়ীভাবে বেড়েই চলেছে এবং এমন একসময় আসবে যখন এসব সংকট থেকে বেরিয়ে আসার আর কোনো সুযোগ তাদের থাকবে না। মার্কিন যুক্তরাষ্ট্র এমন এক ভুল পথে হাঁটছে যে পথে সাবেক সোভিয়েত ইউনিয়নও পা দিয়েছিল।’

পুতিনের এমন বক্তব্যের পর বিশ্ব রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থার কথা তুলে ধরে তাদের ভবিষ্যৎ পরিণতির বিষয়ে এমন সব কথাবার্তা বলেছেন পুতিন, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়নের ক্ষেত্রে বলা হতো এবং শেষ পর্যন্ত সত্যিই সোভিয়েত ইউনিয়ন ধসে পড়েছিল।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে