মোঃ আমজাদ হোসেন: চলমান শৈতপ্রবাহে জয়পুরহাট জেলায় জনজীবনে যেমন প্রভাব পরেছে। তেমনি প্রভাব পরেছে কৃষির উপর।

এমন কি এবার জয়পুরহাট জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

এই তিব্র শীতে যেখানে মানুষজন ঘর থেকেই বের হচ্ছে না, কৃষি বিভাগ তখন কৃষকের মাঠের সরিষা,আলু,বোরো বীজতলাসহ অন্যান্য ফসল রক্ষার জন্য তাদের মাঠে মাঠে ঘুরে বিভিন্ন পরামর্শ প্রদান ও লিফলেট বিতরণ করছেন।

সদর উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায় বিশাল মাঠে আলু ও সরিষাফুলে ভরা। বিশেষ করে ভাদসা ইউনিয়নের হরিপুর ব্লকের মালয়পুর গ্রামের সরেজমিনে দেখা যায় অত্র ব্লকের উপসহকারী কৃষি অফিসার মোঃ ইনসান আলী প্রায় ২৫-৩০ জন কৃষক নিয়ে সরিষার মাঠে গিয়ে উঠান বৈঠক করছেন।

উপস্থিত কৃষক রেজাউল করিম, আঃ কুদ্দুস কালাম, মিঠু, হামিদুলসহ আরো অনেকে জানান মোঃ ইনসান আলী প্রতিদিন বিভিন্ন মাঠে গিয়ে বিভিন্নভাবে পরামর্শ প্রদান করছেন।

উপসহকরী কৃষি অফিসার মোঃ ইনসান জানান সরিষা, আলু,গম, ভূট্রা, বোরো বীজতলাসহ অন্যান্য ফসলের লক্ষমাত্রা অর্জিত হয়েছে। তিনি আরও বলেন ফলনমাত্রা অর্জনে বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার জনাব রাফসিয়া জাহান বলেন চলমান আবহাওয়ায় কৃষকদের আলু,সরিষা,বোরো বীজতলা,পেঁয়াজ,ভূট্রাসহ অন্যান্ন শাকসবজি ফসলের কোন ক্ষয়ক্ষতি কিংবা ফলনে যেন কোন ব্যাঘাত না ঘটে সেজন্য আমরা নিয়মিত মাঠ পরিদর্শন, উঠান বৈঠক,লিফলেট বিতরণ করতেছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে