donald_trump

বিডি নীয়ালা নিউজ( মে১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ আবারো বারাক ওবামার উল্টো পথে হাঁটলেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।এ বার বৃটেনের ইউরোপীয় জোট থেকে বেরিয়ে আসা নিয়ে। দেশবাসীর স্বার্থেই বৃটেনের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়া উচিত বলে মন্তব্য করেন ট্রাম্প।

বৃহস্পতিবার আমেরিকার একটি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘ইইউ থেকে বেরিয়ে এলেই ভাল থাকবে বৃটেন।’’ ইউরোপে বাড়তে থাকা শরণার্থী সমস্যার উল্লেখ করে ট্রাম্প এদিন একহাত নেন ইউরোপীয় ইউনিয়নকেও।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য গত এক মাস ধরেই বৃটেনকে জোটে থাকার আহ্বান জানিয়ে আসছেন। সূত্রের খবর, সম্প্রতি লন্ডন সফরে গিয়েও এ নিয়ে তিনি ব্যক্তিগত মতামত জানিয়ে এসেছেন সে দেশের শীর্ষ রাজনৈতিক মহলে। ডেমোক্র্যাট পদপ্রার্থী হিলারি ক্লিনটনেরও দাবি, ইউ ছাড়লে আখেরে বৃটেনেরই ক্ষতি।

ট্রাম্প তা হলে বেসুরো গাইলেন কেন? শুধুই বিরোধিতা! ধনকুবের প্রার্থী নিজে অবশ্য বলছেন, ‘‘কোনও অনুরোধ বা উপদেশ নয়। বৃটেনবাসীকে আমি প্রভাবিতও করতে চাইছি না। শুধুই নিজের মত জানিয়েছি। ও দেশে আমার বিস্তর বিনিয়োগ রয়েছে। ভালো মতো চিনি বৃটেনকে। তাই আশা করব, নিজেদের ভালো-মন্দের সিদ্ধান্ত ওরাই নেবেন।’’

এর আগে মুসলিম-বিদ্বেষী মন্তব্যের জন্য তার বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন বৃটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ দিন ট্রাম্পের মন্তব্য নিয়ে অবশ্য তাঁর তরফে তেমন জোরালো প্রতিক্রিয়া মেলেনি। বরং রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থীর যোগ্য সম্মান প্রাপ্য বলেই মন্তব্য করেন তিনি।

ইউরোপীয় জোটে থাকা নিয়ে আগামী ২৩ জুন ভোটাভুটি বৃটেনে। তাই এই প্রেক্ষিতে ট্রাম্পের মন্তব্য ঘিরে ফের বিতর্কের ঝড়।

বিতর্ক জারি রয়েছে ট্রাম্পকে মনোনয়ন দেওয়া নিয়েও। প্রার্থী হওয়ার দৌ়ড়ে তিনি যত এগোচ্ছেন, রিপাবলিকান শিবিরের মধ্যে দ্বন্দ্বও যেন তত বাড়ছে। দলীয় তরফে মনোনয়ন চূড়ান্ত হবে জুলাইয়ের কনভেনশনে। তাতে যোগ দেবেন না বলে এরই মধ্যে জানিয়েছেন প্রাক্তন স্পিকার পল রায়ান, প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ-সহ দলের বেশ কিছু বড় নেতা। বিরোধিতা জারি রয়েছে ডেমোক্র্যাটদের তরফেও। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের প্রচারে গিয়ে হিলারি ক্লিনটন ফের ট্রাম্পকে ‘প্রেসিডেন্ট পদের অযোগ্য’ বলে মন্তব্য করেন। #সংবাদমাধ্যম

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে