প্রকল্পের অধীনে বিদেশে প্রশিক্ষণ নিয়ে অন্যত্র বদলি হয়ে যাওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ ধরনের কার্যক্রমকে অর্থের অপচয় আখ্যায়িত করে ভবিষ্যতে বিদেশে প্রশিক্ষণে মন্ত্রণালয় বা সংস্থার নিজস্ব কর্মকর্তাদের অগ্রাধিকার দিতে বলেছে কমিটি।

সোমবার (২৫ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনার সময় এ কথা বলা হয়। কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার ও মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

এ বিষয়ে কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, সেফটি সিকিউরিটির বিষয়ে রাজশাহীতে একটি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে। এখনো এর কাজ চলমান। এই প্রকল্পের আওতায় ইতোমধ্যে সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে দুটি ব্যাচে বেশ কয়েকজন কর্মকর্তা প্রশিক্ষণ নিয়েছেন। কিন্তু যারা প্রশিক্ষণ নিয়েছেন তাদের বেশিরভাগই মন্ত্রণালয় বা সংস্থার নিজস্ব কর্মকর্তা নন। প্রশিক্ষণের পর তারা বদলি হয়ে অন্যত্র চলে গেছেন। সরকারের অর্থ ব্যয় করে বিদেশে প্রশিক্ষণ দিয়ে আনলেও সেটা কাজে আসেনি। এজন্য আমরা ভবিষ্যতে এ ধরনের প্রশিক্ষণে ৮০ শতাংশ নিজস্ব কর্মকর্তাদের বাছাই করতে বলেছি।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে যেসব কর্মকর্তা-কর্মচারী মন্ত্রণালয় ও সংস্থায় স্থায়ীভাবে কর্মরত আছেন বিদেশ সফরের ক্ষেত্রে তাদের অগ্রাধিকার প্রদানের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের আওতায় যেসব বেসরকারি সংস্থা (এনজিও) কাজ করছে তাদের কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য কমিটির সদস্য শামসুন নাহারকে আহ্বায়ক করে দুই সদস্যের একটা সাব-কমিটি গঠন করা হয়েছে। এই সাব কমিটিকে এসব এনজিওর কার্যক্রম সরেজমিনে পরিদর্শণ করে দুই মাসের মধ্যে রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে