আসাদ হোসেন রিফাতঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নে বসতভিটা নিচু হওয়ার কারণে শতাধীক পরিবার পানি বন্দি হয়ে মানবতার জীবনযাপন করছেন। প্রয়োজন বসতভিটা উঁচু করা, তবে পানিবন্দি থেকে রক্ষা হবে বলে উক্ত পরিবার গুলোর দাবী।

জানাগেছে, তিস্তা নদীর বন্যায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের নিজ গড্ডিমারী গ্রামে বসতভিটা নিচু হওয়ার কারণে শতাধীক পরিবার পানি বন্দি হয়ে বৃদ্ধ, শিশু ও গবাদি পশু নিয়ে মানবতার জীবনযাপন করছেন। একাধিক পরিবার জানান, বসতভিটা গুলো নিচুস্থানে হওয়ার কারণে বিশুদ্ধ পানি, শুকনো খাবার, শিশুদের খাবার,গো-খাদ্যর সংকট ও টয়লেট ব্যবহার সহ নানান সমস্যায় ভূগছেন তারা। বসতভিটা উঁচু করা হলে, তবে এসব সমস্যা থেকে রক্ষা হবে বলে উক্ত পরিবার গুলোর দাবী।

পানিবন্দি পরিবারের আবুল কাশেম (৬৫) বলেন,একমাত্র বসতভিটা নিচুস্থানে হওয়ার কারণে পানি বন্দি হয়ে শুকনো খাবার, শিশুদের খাবার,গো-খাদ্য ও টয়লেট ব্যবহার সহ নানান সমস্যায় আছি। রান্না ঘড়ে পানি উঠার কারণে দুইদিন থেকে ঠিকমত রান্না করতে পারিনা। একই এলাকার (প্রতিবন্দি) আব্দুল আজিজ (৪৫) বলেন,আমি একজন পঙ্গু ব্যক্তি,লাঠি ছাড়া চলাফেরা করতে পারিনা। বসত ভিটা সহ চলাফেরার রাস্তায় পানি জমে থাকায় আমরা সকলে অনেক কষ্টে আছি। তাই আমরা প্রশাসনের কাছে আমাদের অনুরোধ যাতে পানিবন্দি পরিবার গুলোর বসতভিটা উঁচু করার ব্যবস্থা করে দেন।

সিরাজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, দুলাল সহ এলাকাবাসীর অনেকে বলেন, পরিবারগুলো নিচু হওয়ার কারণে প্রতি বছর পানি বন্দি হয়ে বৃদ্ধ, শিশু ও গবাদি পশু নিয়ে অনেক কষ্টে থাকি। তাই প্রশাসনের কাছে আমাদের গ্রামবাসীর অনুরোধ যাতে পানিবন্দি পরিবার গুলোর বসতভিটা উঁচু করার ব্যবস্থা করে দেন। অত্র এলাকার ইউপি সদস্য জাকির হোসেন বলেন, এলাকার উক্ত পরিবার গুলোর বসত ভিটা নিচু হওয়ার কারণে প্রতি বছর তারা পানি বন্দি হয়ে থাকে।

গড্ডিমারী ইউপির চেয়ারম্যান, বসত ভিটা নিচু হওয়ার কারণে পরিবারগুলো পানি বন্দি হয়েছে। তাদেরকে বিভিন্ন ধরনের সহযোগিতা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে