ডেস্ক রিপোর্ট : মহানগরীর গুরুত্বপূর্ণ ও বর্ধিত এলাকায় এলইডি ও সোলার বাল্বের আলোয় আলোকিত করা হবে। চায়না প্রযুক্তির এলইডি লাইট ও সোলার স্থাপনের কাজ আগামি জানুয়ারি থেকে শুরু করা হবে। পাওয়ার ডেভোলপমেন্ট বোর্ড (পিডিবি) ও বরিশাল সিটি কর্পোরেশন যৌথ উদ্যোগে ইতোমধ্যে নকশা প্রণয়নে গত সোমবার চীনের দুইটি প্রতিষ্ঠান জেড ম্যাক ও লেটিসস’র চারজন প্রতিনিধি বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন। বৈঠক করেছেন পিডিবি ও সিটি কর্পোরেশণ কর্মকর্তাদের সাথে।
সিটি কর্পোরেশন সূত্র জানায়, ২০১১ সালে বরিশালসহ দেশের ৮টি সিটি কর্পোরেশন এলাকায় এক যোগে সোলার লাইট স্থাপন প্রকল্প গ্রহণ করে পিডিবি। প্রকল্পের আওতায় বরিশাল সিটি কর্পোরেশন’র বর্ধিত এলাকার ৩০ কিলোমিটার এলাকা জুড়ে এলইডি লাইট ও ২ কিলোমিটারের মধ্যে গুরুত্বপূর্ণ সড়ক, ব্রিজ এবং বিভিন্ন স্থানে স্থাপিত হবে সোলার বাল্ব। এডিবি’র অর্থায়নে চীনের ২টি প্রতিষ্ঠান কাজটি করার আদেশ পায়। প্রকল্প বাস্তবায়নে আগামি জানুয়ারি থেকে বরিশাল-ঢাকাসহ দেশের ৮টি সিটি এলাকায় একযোগে এর কার্যক্রম শুরু করা হবে।
সিটি কর্পোরেশন’র বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী ওমর ফারুক জানান, এলইডি লাইটগুলো নগরীর বর্ধিত এলাকায় স্থাপন করা হবে। শহর পর্যায়ে এবং গুরুত্বপূর্ণ সড়কের দুই কিলোমিটার স্থানে সোলার স্থাপন হবে। বিশেষ করে শহীদ আব্দুর রব সেরনিয়াবাদ সেতু, কালিজিরা সেতু, সিএন্ডবি রোড, নথুল্লাবাদ এলাকার সুরভী পাম্পের সামনে থেকে গারিয়ার পাড় পর্যন্ত নির্দিষ্ট স্থানে সোলার এবং এলইডি লাইট স্থাপন হবে। এতে করে রাতের বরিশাল নগরী আরো আলোকিত হবে।

বি/এস/এস/এন


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে