farnce-perlament

বিডি নীয়ালা নিউজ(১৬ই মে১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ ফ্রান্সের পার্লামেন্টে যৌন হয়রানির গুরুতর অভিযোগ উঠেছে। বর্তমান ও সাবেক মন্ত্রি থাকাকালীন ১৭ জন নারী মন্ত্রী যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

রোববার বিবিসির এক প্রতিবেদনে ফরাসী মন্ত্রীদের যৌন হয়রানির এ অভিযোগের কথা উঠে এসেছে। ১৭ সাবেক ও বর্তমান মন্ত্রী স্বাক্ষরপত্রে স্বাক্ষর দিয়ে তা ফ্রেন্সের পার্লামেন্টে জমা দেন।

ভুক্তভোগীদের একজন ক্রিস্টিন লাগার্দ। তিনি আন্তর্জাতিক বাণিজ্যিক তহবিলের (আইএমএফ) প্রধান ছিলেন এবং ফ্রান্সের অর্থমন্ত্রী ছিলেন।

গত সোমবার দেশটি ডেপুটি স্পিকার ডেনিস বাউপিন যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করেন। তবে তিনি এ অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, এমন নয় যে নারীরা যৌন হয়রানির শিকার হোন নি। তবে সবচেয়ে বড় বিষয় কিছু পুরুষদের তাদের চিন্তা চেতনা পরিবর্তন করতে হবে।

বিবিসির প্রতিবেদনে কয়েকজন নারী মন্ত্রীদের যৌন হয়রানির কাহিনিও তুলে ধরেছে। তাদের মধ্যে একজন হলেন ফ্লায়ের পেল্লেরিন। তিনি ২০১৪ সালে ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রী ছিলেন। এবং চাকরীতে ঢোকার পর তিনি যৌন হয়রানির শিকার হয়েছিলেন। ফ্লেয়ারকে এক সাংবাদিক বলেছিলেন, তিনি মন্ত্রী হয়েছেন তার পিছনে তার যোগ্যতা নয় বরং তিনি সুন্দর বলে।

ভুক্তভোগী আরেক নারী মন্ত্রী ভেট্টে রাউডি। তিনি সাবেক নারী অধিকার বিষয়ক মন্ত্রী ছিলেন। তিনি ফ্রেন্স সংবাদমাধ্যম চ্যানেল লা চেইনেকে বলেছেন, যৌন হয়রানির শিকার কয়েকজন এর বিরুদ্ধে কথা বলেনি। একইসঙ্গে কয়েকজন আছেন যারা এখন মুখ খুলছেন। তারা জানাচ্ছেন তারা কিভাবে এই হয়রানির শিকার হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে