Nurul_islam_nahid

বিডি নীয়ালা নিউজ( মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ  প্রাথমিক শিক্ষার স্তর পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। মাধ্যমিক পর্যায় হবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত।

নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিকের সব ধরনের শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেয়া হবে।

বুধবার (১৮ মে) সচিবালয়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন ও মনিটরিং কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৈঠকে সভাপতিত্ব করেন।

এতে আরও উপস্থিত ছিলেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির সদস্য, দুই মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠক শেষে শিক্ষা ও গণশিক্ষামন্ত্রী যৌথ এক প্রেস ব্রিফিংয়ে প্রাথমিক শিক্ষার স্তর নিয়ে এ সিদ্ধান্তের কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থা এটি একটি ঐতিহাসিক ও মৌলিক সিদ্ধান্ত। শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির এ সিদ্ধান্তের সারসংক্ষেপ শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। অনুমোদন পেলে দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় নীতির সুপারিশে প্রাথমিক শিক্ষাস্তর পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার কথা বলা হয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাধ্যমিক করার কথাও বলা হয় সর্বশেষ ওই শিক্ষানীতিতে।

প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরীর নেতৃত্বে গঠিত ওই কমিটি ২০১০ সালে এ সুপারিশ সরকারের কাছে জমা দেন। কমিটির সুপারিশে ২০১৮ সাল থেকে শিক্ষাব্যবস্থায় পরিবর্তনের সুপারিশ করা হয়।

#বাংলামেইল

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে