বাড়ি ধর্ম প্রশ্ন জিজ্ঞাসাঃ কাবিন ছাড়াও কী বিয়ে হওয়া সম্ভব?

প্রশ্ন জিজ্ঞাসাঃ কাবিন ছাড়াও কী বিয়ে হওয়া সম্ভব?

12
0

ডেস্ক রিপোর্টঃ পাঠকের প্রশ্ন: সমস্যাটি আমার এক বন্ধুর। ওর একটি মেয়ের সাথে প্রেমের সম্পর্ক ছিলো। এক সময়ে তারা বিয়ের সিদ্ধান্ত নেয়। কিন্তু বয়স অনেক কম (ছেলের বয়স ২০ এবং মেয়ের ১৩ বছর হবে) বলে আইনত বিয়ে করা সম্ভব হয়নি। এলাকায় ঝামেলা যেন না হয় এজন্য বিয়ে ছাড়াই স্বামী স্ত্রীর পরিচয়েই তারা সংসার জীবন শুরু করে। এতে সহায়তা করেছে আমার বন্ধুটির এক মামাতো ভাই। সেসময় কোর্টে কোর্টম্যারেজের ব্যবস্থা করা হলেও শুধু কোর্টের রায় স্ট্যাম্পে দেয় কিন্তু কাবিন করা হয়নি। এমনকি কলেমা পড়েও বিয়ে হয়নি। পরবর্তীতে এক হুজুরের বাড়িতে বিয়ে দেয়া হলেও কোনো কাবিন করা হয় নাই। বর্তমানে বিভিন্ন কারণে তাদের মাঝে ঝগড়া হচ্ছে এবং মেয়ের পরিবার বলছে, ‘সংসার করলে করো নয়তো ছেড়ে দাও’। আমার প্রশ্ন হলো, ধর্মীয় দিক থেকে কী তাদের স্বামী স্ত্রী বলা যাবে?

উত্তর

  • বিশেষজ্ঞের উত্তর: বিয়েতে কলেমা পড়ার কোনো বিধান নেই। দুজন সাক্ষীর উপস্থিতিতে, দেনমোহর নির্ধারণে, উভয় পক্ষের সম্মতিতে বিয়ে হয়। আর বিয়েতে কাজী খুতবা পড়েন এবং এই খুতবা পড়াটা সুন্নত। আপনার বর্ণনা মতে, ওদের বিয়ে দুইবার হয়ে গেছে। একবার হয়েছে- কোর্টে, আরেকবার বিয়ে পড়িয়েছেন একজন হুজুর। দুইজন চেতনাবান পুরুষকে সাক্ষী রেখে, মোহরানা ধার্য করে মেয়ের বাবা বা অন্য কোনো অভিভাবক উক্ত মেয়েকে যদি বিয়ে দিয়ে থাকেন তাহলে বিয়ে হয়ে যাবে এবং তাদেরকে স্বামী স্ত্রী হিসেবে অভিহিত করা যাবে। তাছাড়া স্বাবালিকা মেয়ে নিজেও বিয়ের পিঁড়িতে বসতে পারেন। তবে তা উচিত নয়।

    কাবিনের সাথে বিয়ের সম্পর্ক হচ্ছে আইনি সহায়তা ও অধিকার পাওয়ার। বিয়ে সম্পন্ন হতে কাবিন লাগে না। এখন কাবিন করিয়ে ফেলতে বলুন। আর সংসার করতে গেলে টুকটাক ঝামেলা লাগবেই, এটা নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। শুভকামনা

    পরামর্শ দিয়েছেন :

    মুহাম্মদ আমিনুল হক

    সহযোগী অধ্যাপক

    ইন্টারন্যাশনাল ইসলামিক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।

    পিএইচডি গবেষক

    কিং আব্দুল আজীজ ইউনিভারর্সিটি জেদ্দা

    সৌদি আরব।

    পি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে