মোঃ আমজাদ হোসেন: করোনা পরবর্তী সময়ে দেশে খাদ্যের ঘাটতি চাহিদা মেটাতে এক ইঞ্চি জমি ও যেন অনাবাদী না থাকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন জয়পুরহাট সদর উপজেলার উপ-সহকারী কৃষি অফিসারগণ।

জয়পুরহাট জেলায় বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় তারই প্রতিফলন, বিশেষ করে ভাদশা ইউনিয়নের বিভিন্ন রাস্তার পাশে পুকুর,খাল ও ডোবার উপর মাচায় সবজি চাষ, বসত বাড়ির আশেপাশে পতিত জায়গায় লাউ,শিম, মিষ্টি কুমড়া, টমেটো, পেঁয়াজ,রসুনসহ বিভিন্ন সবজি ও ফলের গাছ লাগিয়েছেন । আবার কেউ বিনা চাষে সরিষা বপন করেছেন।হরিপুর ব্লকের বিভিন্ন রাস্তা ঘুরে দেখা যায় তেলজাতীয় ফসল তিল চাষের সমারোহ। প্রতিটি রাস্তার পাশে দেখা যায় তিল,মাসকলাই, গবাদিপশুর খাদ্য নেপিয়ার ঘাস চাষ করেছেন কৃষকরা।

অনেকে নদীর বাঁধের পাশে মাসকলাই ছিটিয়ে চাষ করেছেন। এতে যেমন পারিবারিক পুষ্টির চাহিদা মিটতেছে তেমনি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। স্হানীয় কৃষক মিজানুর রহমানসহ অনেকে জানান তারা মোঃ ইনসান আলী, উপ-সহকারী কৃষি অফিসারের পরামর্শে রাস্তার পাশে পতিত জায়গায় তিল ও মাসকলাই চাষ করে অতিরিক্ত ফসল পেয়েছেন।

ভাদসা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ সরোয়ার হোসেন স্বাধীন বলেন এটি একটি ভালো উদ্যোগ রাস্তা ও নদীর বাঁধের কোন ক্ষতি না করে কৃষকগন তিল ও মাসকলাই ছিটিয়ে আবাদ করেছেন।উপ-সহকারী কৃষি অফিসারগন নিয়মিত তাদের পরামর্শ দিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে খাদ্য ও পুষ্টি নিশ্চিতে কৃষি বিভাগ আগামীতে আরো এগিয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে