-keybord

বিডি নীয়ালা নিউজ( ৩০জুলাই ২০১৬ইং)- বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ নতুন ধরনের একটি হ্যাকিং পদ্ধতি বিশেষজ্ঞদের কপালে ভাঁজ ফেলছে। সাইবার দুর্বৃত্তদের এই আক্রমণের নাম ‘কিস্নিফার অ্যাটাক’। এর মাধ্যমে কেউ যখন ওয়্যারলেস কি-বোর্ড ব্যবহার করে, তখন ওই কি-বোর্ডের কিগুলোর ওপর নজরদারি করে পাসওয়ার্ডসহ তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। এ কাজে হ্যাকারকে ব্যবহারকারীর খুব কাছাকাছি থাকতে হয়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান বাস্তিলের গবেষকেরা নতুন এই হ্যাকিং পদ্ধতি সম্পর্কে তথ্য প্রকাশ করেছেন। তাঁরা বলছেন, কিস্নিফার হ্যাকিংয়ের মাধ্যমে ওয়্যারলেস কি-বোর্ডে চাপা প্রত্যেকটির কির তথ্য জানতে পারে হ্যাকাররা। ওয়্যারলেস কি-বোর্ড নির্মাতা এইচপি, তোশিবা, জেনারেল ইলেকট্রিকের কি-বোর্ডেও এই ত্রুটি রয়েছে।

গবেষকেরা বলছেন, এ ধরনের আক্রমণ চালাতে হ্যাকারকে ২৫০ ফুটের আশপাশ এলাকায় থাকতে হয়। তাই আন্তর্জাতিক হ্যাকাররা সহজে হ্যাক করতে পারবে না। এই পদ্ধতিতে তথ্য হাতিয়ে নিতে হ্যাকারদের কেউ না কেউ কাছাকাছি থাকবে।

বাস্তিলের গবেষক মার্ক নিউলিন বলেন, তাঁরা এক ডজন নির্মাতার কি-বোর্ড নিয়ে পরীক্ষা চালিয়েছেন। তাঁর ভাষ্য, ‘আমরা যখন ওয়্যারলেস কি-বোর্ড কিনি তখন আশা করতেই পারি যে, সেটি দিয়ে নিরাপদভাবে নকশা করা হবে।’

বাস্তিলের এই প্রতিবেদন প্রকাশ হওয়ার পর কয়েকটি ওয়্যারলেস কি-বোর্ড নির্মাতা প্রতিষ্ঠান তাদের সঙ্গে কাজ শুরু করেছে।

 

 

p-alo

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে