Untitled-1

বিডি নীয়ালা নিউজ(১৪ই মে১৬) মারুফ সরকার (বিভাগীয় প্রতিনিধি, রাজশাহী): সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ধানের দাম না থাকায় কৃষকের মাথায় হাত।

৭৬ বছর বয়সের কৃষক মো. রইচ উদ্দিন বলনে, ধান গাইরা লাভ কি বেচতে গেলে দাম পাওয়া যায় না। যাও বা আবার বেচা যায় সে টাকা সব শ্রমকের মজুরি দিতেই শেষ হয়ে যায়।

তার সাথে আলাপ কালে জানা যায়, সে পাঁচ বিঘা জমি চুক্তি ভিত্তিক (লীজ) নিয়ে ধান চাষ করে। প্রতি বিঘা ৭ হাজার টাকা করে সারা বছর জমির পেছনে নিজে শ্রম দিয়ে ফসল ফলিয়ে কিছু লাভের আশা ছলি তার। ফলনও ভালো হয়ছেলি কন্তিু দাম না পেয়ে সে আজ হতাশ।

কৃষক ফজলুর রহমান বলনে,  ধানরে দাম এতো কম তা বিক্রি করে খরচের টাকা উঠানো কঠিন। শুনছিলাম সরকার নাকি ন্যায্য মূল্যে ধান কিনবে আমরা কি সেখানে ধান দিতে পারবো। সেখানে তো নেতা কর্মীদের ভীরে যায়গাই পাবনা।

পাশে ধান বিক্রয়ের জন্য নিয়ে বসে থাকা আরকে ধান বিক্রেতা মো.আফাজ বলনে, আমি  ধান বক্রিয় করার জন্য সকাল থেকে রৌদ্ররে মাঝে বসে আছি, কেনার ক্রেতায় পাচ্ছিনা। জানিনা ধান বেচাবার পারবো কিনা।

এ ব্যাপারে উপজেলার বনিসাড়া হাটের ধানের বেপারী মো. গোলাম মোস্তফা বলনে, ধানের বাজার আসলইে খুব খারাপ।এখানে আমাদেরতো কিছু করার নেই ।মহাজনেরা যেদামে কিনতে বলে সে দামইে কিনি। ধানের বাজার জানতে চাইলে বলনে, র্বতমানে ২৯ ধান ৬০৫ থেকে ৬১০ টাকা এবং মনিকিটে ৭১০ থেকে ৭১৫ টাকা মনে কিনছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে