সাব্বির হোসাইন, কুমিল্লা জেলা প্রতিনিধি: বাল্য বিয়েতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এখনও শীর্ষে রয়েছে বাংলাদেশের নাম।

দেশে ১৮ বছরের আগেই ৫১ শতাংশ মেয়ের বিয়ে হয়ে যাচ্ছে বলে বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি – ২০২৩ এর একটি প্রতিবেদনে উঠে এসেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে , এশিয়ায় সবচেয়ে কম বাল্যবিবাহ ঘটছে মালদ্বীপে যা মাত্র ২ শতাংশ। আর ৩৩ শতাংশ বাল্যবিবাহ নিয়ে মাঝামাঝি অবস্থান করছে নেপাল।

আর বাল্যবিবাহ নেই সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, নরওয়ে, বেলজিয়াম এবং যুক্তরাজ্যসহ উত্তর আয়ারল্যান্ডে। এ ছাড়া বিশ্বে বাল্যবিবাহের দিক থেকে এক ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে পঞ্চমে। গতবছরের প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ছিল ষষ্ঠ।

ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি ক্রিশ্চিন ব্লুখস তার একটি সংবাদ সম্মেলনে বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যক বাল্যবিবাহের ঘটনা ঘটছে।বাংলাদেশে প্রতি হাজারে ৭৪ টি শিশুর জন্ম দিচ্ছে ১৫ থেকে ১৯ বছরের কম বয়সী মেয়েরা।

বাল্যবিবাহের কারণে মা-সহ নবজাতক শিশুর মৃত্যুঝুঁকি বেড়ে চলছে। বাল্যবিবাহের কারণগুলোর মধ্যে রয়েছে প্রধানত – দরিদ্রতা, যৌতুক, সামাজিক প্রথা, বাল্যবিবাহ সমর্থনকারী আইন, ধর্মীয় ও সামাজিক চাপ, অঞ্চলভিত্তিক রীতি, অবিবাহিত থাকার শঙ্কা, নিরক্ষরতা এবং মেয়েদের উপার্জনে অক্ষম ভাবা বাল্যবিবাহ আইন ২০১৭ সনের ৭ নং এর দুইয়ে বলা হয়েছে, অপ্রাপ্ত বয়স্ক কেউ বাল্যবিবাহ করলে ১ মাসের জেলসহ ৫০,০০০( পঞ্চাশ হাজার) টাকা উভয়কে দণ্ডনীয় করা হবে। দেশে বাল্যবিবাহের আইন থাকলেও আইনের তেমন প্রয়োগ না থাকায় প্রতিনিয়ত বাল্যবিবাহ বেড়ে চলছে বলে জানায় বিশ্লেষকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে