rice

নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারী জলঢাকায় ধান কাটার কাজ শেষে এখন চলছে মাড়াইয়ের কাজ। ধানের ফলনও হয়েছে বাম্পার। লক্ষমাত্রার চেয়ে ধান উৎপাদান হয়েছে বেশি। তবে ধানের দাম বর্তমানে কম হওয়ায় তা বৃদ্ধি দাবী জানিয়েছে কৃষকরা। উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী এবার রোপা আমনের লক্ষমাত্র ছিল ২২ হাজার ৯ শত ৯০ হেক্টর অর্জিত হয়েছে ২৩ হাজার ২ শত ৮৫ হেক্টর। কৃষকরা এখন আমনধানের কাটা মাড়াই নিয়ে ব্যস্ত তবে দামটা কম হওয়ায় উৎপাদন খরচ উঠছে না। বিধায় তা বৃদ্ধির দাম দাবী জানিয়েছে কৃষকেরা।

বালাগ্রামের কৃষক নাদির জানান, ধান কাটা শেষে বাড়িতে নিয়ে এসেছি। এখন মাড়াই করব। কিন্তু ১৫ দিন আগে ধানের যে দাম ছিল এখন সে দাম না থাকায় হতাশ হয়েছি। কাঁঠালীর আইনউদ্দিন জানান, ফলন ভালো হলেও একবিঘা জমির ধান কেটে আনতে ২ হাজার টাকা আবার মাড়াই খরচতো আছে। হিসাব করলে উৎপাদন খরচ ওঠে না। বগুলাগাড়ীর কৃষক নরেশ চন্দ্র জানান, বাজারে এখন ধানের মুল্য ৬৫০-৬৬০ দরে বিক্রি হচ্ছে। ১৫ দিন আগে দাম ছিল ৮০০-৮৫০ টাকা। তাই আমাদের দাবী ধানের দামটা যেন ন্যায্য মূল্য পাই।

এ ব্যাপারে উপজেলা কৃষি উপসহকারী অফিসার আজিজুল হক জানান, এ উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা ছিল ২২ হাজার ৯ শত ৯০ হেক্টর ২৩ হাজার ২ শত ৮৫ হেক্টর। উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৭১ মে.টন অর্জিত হয়েছে ৬৫ হাজার ৭৫ মে.টন। এ হিসাব অনুযায়ী বোঝা যায় এ উপজেলায় এবার রোপা আমনের বাম্পার ফলন হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে