এম ডি বাবুল: মানবাধিকার মানুষের মৌলিক অধিকার মানবাধিকার নিজের মতামত ব্যক্ত করার অধিকার মানবাধিকার নিজের মত স্বাধীন করে বাঁচার অধিকার মানবাধিকার, ১০ই ডিসেম্বর জাতিসংঘের ঘোষণাপত্র অনুযায়ী বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালে এই ঘোষণাপত্রটি গৃহীত হয় এবং বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে । মানবাধিকারের মধ্যে রয়েছে জীবন ও স্বাধীনতার অধিকার, দাসত্ব ও নির্যাতন থেকে মুক্তি, মতামত ও মত প্রকাশের স্বাধীনতা, কাজ ও শিক্ষার অধিকার এবং আরও অনেককিছু।

দিবসটি উপলক্ষে “জাতীয় সাংবাদিক সংস্থা” চট্টগ্রাম বিভাগীয় আহ্বায়ক কমিটির উদ্যোগে রোববার (১০ ডিসেম্বর) বিকাল ৪ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে কমিটির আহবায়ক আব্দুল্লাহ আল ফয়সালের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় কমিটির সহ- সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার উপদেষ্টা সম্পাদক নুরুল আবছার তৌহিদ এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা (আইএইচআরসি)’র বাংলাদেশের সভাপতি এম এ হাশেম রাজু।

অনুষ্ঠানে বক্তারা বলেন,মানুষের মৌলিক অধিকার ও চাহিদা নিশ্চিতের পাশাপাশি, নিরাপত্তা, স্বাধীনতা ও মর্যাদা সমুন্নত রাখাই মানবাধিকার। দুঃখের বিষয়, একবিংশ শতাব্দীতে ও বর্তমানে তথ্য-প্রযুক্তির যুগেও বিশ্বের বিভিন্ন স্থানে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানবাধিকার প্রতিষ্ঠা ও রক্ষায় প্রতিনিয়ত আন্দোলন-সংগ্রাম করতে হচ্ছে।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, “জাতীয় সাংবাদিক সংস্থা” চট্টগ্রাম বিভাগীয় আহবায়ক কমিটির সদস্য সচিব মো. বাবুল মিয়া, সদস্য মো. তৈয়ব চৌধুরী লিটন, আরাফাত ইসলাম (রূপক), মো নাসির, মো. শাহিন আহমেদ, মো. বিল্লাল হোসেন, আবুল হাসনাত মিনহাজ, জান্নাতুল আরেফ চৌধুরী মিথিলা, মো মোশারফ হোসেন (মাসুদ), মো. তৌহিদুল ইসলাম, মো. আজম খান, মো. হেলাল উদ্দিন, চট্টগ্রাম সাংবাদিক উন্নয়ন পরিষদের সভাপতি লায়ন এম এম ইউসুফ, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার চট্টগ্রাম ব্যুরো প্রধান মো. শহিদুল ইসলাম, দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার বিশেষ প্রতিনিধি মনজুর আলম, সিনিয়র রিপোর্টার মো. রফিকুল ইসলাম, দৈনিক জনবাণী পত্রিকার স্টাফ রিপোর্টার সরোয়ার শাহীন, দৈনিক সংবাদ প্রতিদিনের চট্টগ্রাম প্রতিনিধি মো. ফিরোজ উদ্দিন, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মো. শাহাব উদ্দিন, দৈনিক স্বাধীন সংবাদ পত্রিকার স্টাফ রিপোর্টার জহিরুল ইসলাম বাবলু, আসমা আক্তার রুপা, চট্টগ্রাম মহানগর প্রতিনিধি রাজীব আহমেদ, দৈনিক সরেজমিন পত্রিকার রিপোর্টার মো. জসিম উদ্দিন,পিআইবি ৭১ টিভির নিউজ ইনচার্জ আসিফ খন্দকার ও একুশের বাণী পত্রিকার ক্যামেরাম্যান নুর আজম রবিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে