আ,ফ,ম মহিউদ্দিন শেখ কিশোরগঞ্জ(নীলফামারী) থেকে- অদ্য নীলফামারীর কিশোরগঞ্জে সাংবাদিকদের সাথে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে বাস্তবায়িত Strengthening Health Outcomes for Women and Children (SHOW) project এর অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে ।

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, বাস্তবায়নকারী সংস্থা ল্যাম্ব এর সহযোগিতায় এই সভার আয়োজন করে। ২০১৬ সাল থেকে ঝঐঙড প্রকল্প কিশোরগঞ্জ উপজেলায় মা ও শিশু মৃত্যু রোধে কাজ করে আসছে।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এস, এম, মেহেদী হাসান, উপজেলা নির্বাহী অফিসার, কিশোরগঞ্জ উপজেলা। স্বাগত বক্তব্যের মাধ্যমে সভার সূচনা হয়। শুরুতে শো প্রকল্প সম্পর্কে একটি প্রতিবেদন উপস্থাপন করেন বিপ্লবী রানী দে রায়, কমিউনিকেশনস স্পেশালিষ্ট, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর ডিভিশনাল অফিস। উপস্থাপনার উল্লেখযোগ্য বিষয় ছিল প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, অংশগ্রহনকারী, মূল কার্যক্রম, উল্লেখযোগ্য অর্জন এবং সফলতা।

এরপর অনুষ্ঠিত হয় প্রশ্ন উত্তর পর্ব যেখানে সাংবাদিকবৃন্দ প্রকল্পের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। যেমনঃ প্রকল্পটি কাদের জন্য কাজ করে, কিভাবে কাজ করে, দরিদ্র পরিবারের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কি কি উদ্যোগ গ্রহন করেছে, কিভাবে স্বাস্থ্যসেবা প্রদান করছে এবং গর্ভবতী মায়েদের স্বাস্থ্য সেবা গ্রহনে পরিবারের পুরুষ সদস্য কি ভূমিকা পালন করছে, তাদের কি দায়িত্ব রয়েছে ইত্যাদি।
আলোচনা শেষে, সাংবাদিকবৃন্দ কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। প্রকল্পের অংশগ্রহনকারীগন কিভাবে বিনামূল্যে সেবা গ্রহন করছে এবং স্বাস্থ্য কর্মীগন কিভাবে সেবা দিচ্ছে। স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ব্যবস্থাপনা কমিটির কি ভূমিকা রয়েছে এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বড়ভিটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দে জুন থেকে অক্টোম্বর ২০১৭ পর্যন্ত মোট ৩১ টি নিরাপদ প্রসব সম্পন্ন হয়েছে, ৭৩২ জন গর্ভবতী মা প্রসব পূর্ববতী, ৮৬ জন মা প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবা গ্রহন করেছেন এবং ২ জন গর্ভবতী মাকে উন্নত চিকিৎসার জন্য নীলফামারী জেলা সদর ও রংপুর মেডিকেল কলেজে রেফার করা হয়েছে । বড়ভিটার মত কিশোরগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে গ্রামের দরিদ্র গর্ভবতী মায়েরা বিনামূল্যে মা ও শিশু স্বাস্থ্য সেবা পাচ্ছে। প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে ২ জন করে দক্ষ সিএসবিএ রয়েছেন যারা ২৪/৭দিন এই স্বাস্থ্যকেন্দ্র অবস্থান করে নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করছে।
সভায় উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ উপজেলার সাংবাদিকবৃন্দ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং ল্যাম্বের ঝঐঙড প্রকল্পের কর্মকর্তাবৃন্দ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে