আ,ফ ম মহিউদ্দিন শেখ কিশারগঞ্জ (নীলফামারী) থেকে-  নীলফামারীর কিশোরগঞ্জে গ্লোবালঅ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে বাস্তবায়িত Strengthening Health Outcomes for Women and Children (SHOW)project এর অবহিত করণ সভা বৃহঃপতবিার সকালে কিশোরগঞ্জ মেডিকেলে অনুষ্ঠিত হয়েছে।

প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ,বাস্তবায়নকারী সংস্থাল্যাম্ব এর সহযোগিতায় এই সভার আয়োজন করে।২০১৬ সাল থেকে SHOW প্রকল্প কিশোরগঞ্জ উপজেলায় মা ও শিশুমৃত্যু রোধে কাজ করে আসছে।কিশোরগঞ্জ উপজেলার ৯টি  ইউনিয়নে শোপ্রকল্পের মাধ্যমে মা ও শিশুমৃত্যু হ্রাস কল্পে কাজ করে যাচ্ছে। উপজেলার ৯টি ইউনিয়নে শোপ্রকল্পেরমাধ্যমে মোট ৮৬ জন নারী কমিউনিটি হেল্থ ওয়ার্কার, ১৮ জন পুরুষ কমিউনিটি হেল্থ ওয়ার্কার, ১৬ জন সিএসবি এই উনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যান কেন্দ্র এবং জনগনের দোরগোড়ায় কাজ করে যাচ্ছে।

২০১৬ সালে শুরু হয়ে নভেম্বর’১৭ পর্যন্ত  শোপ্রকল্পেরমাধ্যমে ৫৪৩২ জনগর্ভবতী মা কে প্রসব পূর্ববর্তী সেবা, ৮২৪ জনপ্রসূতিমা কে প্রসবপর বর্তী সেবা প্রদান করা হয়েছে। পাশাপাশি শোপ্রকল্পের মাধ্যমে জুন’১৭ হতে অদ্যবধিইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যান কেন্দ্রে ৮৮ জন মায়ের স্বাভাবিক নিরাপদ প্রসব করানো হয়েছে এবং ৮৫ জন গর্ভবতী মা কে উন্নতি চকিৎসার জন্য নীলফামারী জেলা সদর ও রংপুর মেডিকেল কলেজে রেফার করা হয়েছে ।

প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যান কেন্দ্রে ২ জনকরে দক্ষ সিএসবি এর য়েছেন যারা ২৪/৭দিন এই স্বাস্থ্যকেন্দ্র অবস্থানকরে নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছেন।এরপরমুক্ত আলোচনায় অংশগ্রহন করেউপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাব মাহমুদুল হাসান বলেন, শোপ্রকল্পের মাধ্যামে কিশারগঞ্জ উপজেলার সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যান কেন্দ্রে স্বাভাবিক প্রসব শুরু হয়েছে।

তিনি শোপ্রকল্পের এই কার্যক্রমকে সার্বিক সহায়তা করার আশ্বাস প্রদান করেন। সভায় উপস্থিত অন্যান্যের মধ্যে মেডিকেলঅফিসার (মা ও শিশু স্বাস্থ্য) কিশোরগঞ্জ, নীলফামারীতার বক্তব্যে বলেন, কিশোরগঞ্জ উপজেলার সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব কালীন সময়ে সিএসবিএ গন যে কোন প্রকার সমস্যায় সহযোগীতা প্রদান করা হয়।

বর্তমানে যে কার্যক্রম চালু হয়েছে তাচলমান রাখতেচাই। সর্বশেষেউপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শোপ্রকল্পেরকার্যক্রমে সহায়তার আশ্বাসপ্রদান ও উন্নতি কামনা করে সভার সমাপ্তি ঘোষনাকরেন। এ সময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার এস, এম, মেহেদী হাসান,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ।শুরুতে শোপ্রকল্পসম্পর্কে একটি বিশ্লেষনধর্মী প্রতিবেদন উপস্থাপন করেন শোপ্রকল্পের টেকনিক্যাল কোঅর্ডিনেটর তনুমজুমদার।উপস্থাপনার উল্লেখযোগ্য বিষয় ছিল প্রকল্পের লক্ষ্য,উদ্দেশ্য, কর্মএলাকা, অংশগ্রহনকারী, মূলকার্যক্রম, এ যাবৎঅর্জন,সফলতা, প্রতিবন্ধকতাইত্যাদি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে