মোঃ কাওছার হামিদ , কিশোরগঞ্জ (নীলফামারী) থেকে –  মানবাধিকার সবার জন্য সর্বত্র সমান। মানবাধিকার মানবতা ও ক্ষমা ন্যায় বিচার কি নির্বাসনে ? মনি আক্তারের পিতা লুৎফর রহমান নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার পূর্ব দলিরাম মাঝাপাড়ার একজন ভূমিহীন নিঃস্ব ব্যাক্তি। একই পাড়ার ডিজিটাল প্রত্যারক নুরল কামারের ছেলে দেলাবর হোসেন ওরফে আকাশ (১৮) এর চরম হিং¯্রতার বিষাক্ত ছোবলে পড়ে সবকিছু হারিয়ে বিয়ের প্রলোভনে সংসার বিহীন একাধিক মেলামেশার ফলে অন্নসত্বা হয়ে পড়েন মনি আক্তার পড়ে এক সময় কোল জুড়ে আসে এক ফুটফুটে নিস্পাপ কন্যা সন্তান। জানা যায়, অসহায় দিনমজুর লুৎফর রহমানের ২য় কন্যা মনি আক্তার (১৩) স্ত্রীর অধিকার ও তার তিন বছরের কন্যা সন্তান দিলরুবার পিতার স্বীকৃতির আশায় প্রশাসন ও এলাকার মহৎ প্রধানের দ্বারে দ্বারে ঘুরছে।
এ বিষয়ে ঐ এলাকার পানের দোকানদার হেলাল উদ্দিন, আসাব উদ্দিন, আতিয়ার রহমান ও মেম্বার সুরুজ খান ও সাংবাদিক জাহাঙ্গীর আলম জানান, মনি আক্তারের বয়স যখন ১১ বছর তখন প্রতিবেশি নুরল কামারের লম্পট ছেলে দেলাবর হোসেন প্রায় কুপ্রস্তাব দিত। রাজী না হলে তাকে বিয়ের প্রলোভন দিত। অবশেষে দেলাবর সুযোগ বুঝে তার পছন্দেও চারজন লোকের উপস্থিতিতে বিয়ে রেজিস্ট্রির কথা বলে সবুজ কাগজে পঞ্চম শ্রেণি পড়ূয়া মনি আক্তারের স্বাক্ষর নেয়। প্রকাশ করে যে, আমাদের বিবাহ কার্য সম্পন্ন হলো। আজ হতে আমরা স্বামী- স্ত্রী। মনি আক্তারকে সতর্ক কওে দেয়া হয় যে, তোমার বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিবাহের কথা প্রকাশ করা যাবে না। তার পর থেকে মনি আক্তারকে যখনেই একা পেত তখনেই স্বামী- স্ত্রী রুপে সঙ্গম করতো। যখন ১৫/২০ সপ্তাহের অন্তসত্বা তখন মনির মা ও বাবা তার মেয়ের পরিণতির কথা জানতে পারে। মনির অসহায় মা- বাবা গর্ভবর্তী মনি আক্তারকে দেলাবরের বাড়ীতে নিয়ে যাবার জন্য চাপ সৃষ্টি করলে সে বিবাহের কথা অস্বীকার করে। স্থানীয়ভাবে আপোষের চেষ্টা করে ব্যর্থ হলে এফিডেভিট ও আল্ট্রাসনোগ্রাম রিপোর্টসহ ৯/১ ধারায় নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল নীলফামারী আদালতে মামলা দায়ের করেন। মামলা নং- ২৬/১৫।
এ ব্যাপারে কিশোরগঞ্জ থানা অফিসার ইনচার্জ বজলুর রশিদ জানান, ধর্ষক দেলাবর পালিয়ে থাকায় তাকে গ্রেফতার করা সম্ভব হচ্ছে না।
এই ধর্ষিত মনি আক্তার কারো কাছে আর্থিক সাহায্য চায় না। তার সন্তান দিলরুবার পিতৃত্বের অধিকার চায়। এটাই তার জীবনের সর্ব্বোচ্চ চাওয়া পাওয়া। মনি আক্তার ফলাফল শূন্য হেতু নিরাশ হয়ে দেলাবরের বাড়ীতে গিয়ে দিলরুবাকে রেখে আত্বহত্যা করে জীবনের সমাপ্তি ঘটানোই তার চুড়ান্ত সিদ্ধান্ত। মনি আক্তার এ সব কথা বলে বিভিন্ন মহৎপ্রাণ ব্যক্তির দ্বারে দ্বারে ঘুরছে। দুর্বলের উপর সবলের অত্যাচার। এ এক কঠিন দুঃসময়! এ দুঃসময়ে ভাল থাকবেন কি করে ? শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে অফিস- আদালতে, ঘরে- বাইরে, মাঠে- ঘাটে, পত্র- পত্রিকায় সবখানেই ডিজিটাল প্রত্যারণা; প্রত্যারণার ভাষা ছাড়া আর কোন ভাষা নেই যেন! কবি শাহাদাৎ হোসেনের কবিতার সাথে সুর মিলিয়ে বলতে ইচ্ছা করে,‘‘ আর কভু গাহিব না গান, নিভেছে দিনের আলো, জীবনের মধ্যাহ্ন বেলায়।’’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে