computer-dress

বিডি নীয়ালা নিউজ(১৬ই এপ্রিল১৬)-বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদনঃ গায়ে স্রেফ পোশাকটা নিলেই হয়! তারপর, ডেটা জোগাড় করা, পাচার করা বা জমিয়ে রাখা- যা ইচ্ছা করা যাবে। ঠিক যেমনটা আপনি করে থাকেন আপনার কম্পিউটার বা স্মার্টফোনে।

শুনতে খুব অবাক লাগলেও ব্যাপারটা কিন্তু মোটেও আজগুবি নয়। যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রোসায়েন্স ল্যাবরেটরিতে এখন চলছে এমন জামা-কাপড় বানানোর তোড়জোর। আর এরকম পোশাক উদ্ভাবনের পেছনে কারিগরি বলতে কিন্তু বুনন।

ঠিক যে ভাবে সোনা বা রুপার তার বুনে তৈরি হয় পোশাকের নকশা, এখানেও তাই! পার্থক্য কেবল বুননে নকশা ফুটিয়ে তোলার জন্য ব্যবহার করা হচ্ছে ০.১ মাইক্রোমিটারের সার্কিট।

কেন না, এই আয়তনটাই কম্পিউটার কম্পোনেনন্ট সেন্সর করা বা মেমোরি স্টোর করে রাখার জন্য একেবারে আদর্শ। ফলে একবার এরকম ই-টেক্সটাইল তৈরি হয়ে গেলে পোশাক বানিয়ে ফেলতে আর কতক্ষণ! তারপর সেটা লাগানো যাবে নানা কাজেই! যেমন গায়ে দিলে এই জামা কাজ করতে পারে স্মার্টফোনের অ্যান্টেনা হিসেবে।

অথবা, পরিমাপ করতে পারে আপনার ফিটনেস লেভেল। অবশ্য, শুধু পোশাকই নয়। পরিকল্পনা চলছে এই পদ্ধতিতে এমন ব্যান্ডেজ আনার যা আপনা-আপনি বলে দেবে ক্ষত কতটা গভীর বা সারতে কতটা সময় নেবে! বিশেষ করে প্রস্তুতি চলছে এমন টুপি তৈরির যা মস্তিষ্কের কর্মপদ্ধতি, ভাবনা-চিন্তা স্ক্যান করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রোসায়েন্স ল্যাবরেটরিতে কর্মরত বিজ্ঞানী জন ভোলাকিস জানান, ”এই আবিষ্কার বিজ্ঞানের সামনে এক নতুন দিগন্ত খুলে দেবে। আমরা খুবই উত্তেজিত হয়ে আছি বিষয়টা নিয়ে। কাজকর্ম চলছে। আপাতত, শুধু ই-টেক্সটাইল তৈরির কাজ চলছে। খুব তাড়াতাড়িই তা থেকে পোশাক বানিয়ে ফেলব আমরা।”

সূত্রঃ বিডি-প্রতিদিন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে