Golap Pic-

বিডি নীয়ালা নিউজ(১লা, জুন ১৬)গোলাপগঞ্জ (সিলেট)প্রতিনিধি আজিজ খানঃপ্রবীণ সাহিত্যিক ও বাংলাদেশ বেতারের অবসরপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক কথাশিল্পী আহমদ-উজ-জামান আর নেই। গোলাপগঞ্জের ভাদেশ্বরের সু-সন্তান আহমদ-উজ-জামান গত সোমবার রাত পৌনে ১২টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি——রাজিউন)। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী, ছোট এক ভাইসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল মঙ্গলবার বাদ আসর রংপুরে জানাজা শেষে স্থানীয় মুন্সিপাড়া কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন হয়।
আহমদ-উজ-জামান ভাদেশ্বর হাই স্কুল থেকে মেট্রিকুলেশন পাশ করে সিলেট এমসি কলেজ থেকে ১৯৫৭ সালে গ্রেজুয়েশন করেন। ১৯৫৯ সালে তিনি তৎকালীন রেডিও পাকিস্তান ঢাকা কেন্দ্রের প্রোগ্রাম প্রোডিউসার হিসেবে যোগদান করেন। বিভিন্ন পদে কাজ শেষে স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি ঢাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সিলেট, রংপুর ও খুলনায় বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করে তিনি রংপুরে স্থায়ী বসতি স্থাপন করেন।
নিভৃচারী কথাশিল্পী আহমদ-উজ-জামান অসংখ্য ছোট গল্প, নাটক, প্রবন্ধ, নিবন্ধ, স্মৃতি কথাসহ বিভিন্ন গদ্য রচনা করেছেন। ১৯৪৮ সালে সাপ্তাহিক নওবেলাল পত্রিকায় তার প্রথম ছোট গল্প প্রকাশিত হয়। বেতারে তাঁর ১৮টি নাটক সম্প্রচারিত হয়েছে। ঢাকা, সিলেট ও রংপুরের একাধিক দৈনিকে তাঁর অসংখ্য নিবন্ধ ও স্মৃতিচারণমূলক লেখা প্রকাশিত হয়েছে। তিনি দীর্ঘদিন দৈনিক জালালাবাদে নিয়মিত কলাম লিখতেন। যা পাঠক মহলে ছিল খুবই সমাদৃত। বেতার বাংলায় তাঁর চাকুরী জীবনের স্মৃতিকথা “গুল্ম পাতায় কাঁপন” ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়েছে। ২০০৫ সালে প্রকাশিত হয় তাঁর আত্মজীবনি মূলক গ্রন্থ “বহেনা কুড়া নদী” ও ২০১২ সালে প্রকাশিত হয় “বহে কুশিয়ারা” এবং একই সালে প্রকাশিত হয়েছে “সিলেটের পাঁচ মনীষা ও প্রাসঙ্গিক ভাবনা” গ্রন্থটি।
সিলেট সাংস্কৃতিক কেন্দ্রঃ প্রবীণ কথা শিল্পী আহমদ-উজ-জামানের মৃত্যুতে সিলেট সাংস্কৃতিক কেন্দ্রের পক্ষ থেকে সভাপতি কবি কালাম আজাদ ও সাধারণ সম্পাদক প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তোপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
গোলাপগঞ্জ সাহিত্য-সাংস্কৃতিক সংসদঃ প্রবীণ কথা শিল্পী, গোলাপগঞ্জের সু-সন্তান আহমদ-উজ-জামানের মৃত্যুতে গোলাপগঞ্জ সাহিত্য সাংস্কৃতিক সংসদের উপদেষ্টা রশীদ আহমদ, সভাপতি মাহফুজ আহমদ চৌধুরী, সহ-সভাপতি আব্দুল আহাদ, সাধারণ সম্পাদক শাহেদ আহমদ চৌধুরী ও সহ-সাধারণ সম্পাদক বায়োজীদ মাহমুদ ফয়ছল মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তোপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে