চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ শুক্রবার (২৮ জুলাই) প্রকাশ করা হবে। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তার সঙ্গে দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান উপস্থিত থাকবেন।

সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

এদিন বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় সাংবাদিকদের সামনে এসএসসি ও সমমান পরীক্ষার ফলের সার-সংক্ষেপ তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এদিকে, শুক্রবার একদিকে সাপ্তাহিক ছুটি, অন্যদিকে ঢাকায় দেশের বড় দুটি রাজনৈতিক দলের সমাবেশ। পাশাপাশি দুটি দলের সমমনা আরও অন্তত ৩৫-৪০টি দল এদিন ঢাকার রাজপথে নামছে। এ মিছিল-সমাবেশ ঘিরে উত্তপ্ত থাকবে রাজধানী। এজন্য শিক্ষার্থীদের এবার ঘরে বসেই ফল দেখার আহ্বান জানিয়েছেন আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

যদিও ঢাকার বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল ঘোষণার পর শিক্ষার্থীদের আনন্দ-উৎসবের ব্যবস্থা রাখা হয়েছে বলে জানা গেছে। তবে ঘরে বসে ফল দেখার আহ্বান এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদেরও।

ফল জানা যাবে তিনভাবে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল তিনভাবে জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। ফল প্রকাশের সঙ্গে সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট থেকে নিজেদের প্রতিষ্ঠানের ফলাফলের একটি কপি ডাউনলোড করতে পারবে। সেখান থেকে শিক্ষার্থী ও অভিভাবকরা সহজেই ফল জানতে পারবেন।

দ্বিতীয়ত, শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট (ফুল মার্কশিট) ডাউনলোড করতে পারবে।

এছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ- SSC DHA ROLL 2023)। ফিরতি মেসেজে তাকে ফল জানিয়ে দেওয়া হবে।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তিন হাজার ৮১০টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশ নেয়।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে