এ.এম.ইকবাল, টাঙ্গাইল জেলা প্রতিনিধিঃ বাংলাদেশে এখন ব্লগ, ফেসবুক , টুইটার ব্যবহারকারীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।

ইন্টারনেটের প্রসারের কারণে বিশেষ করে মোবাইল প্রযুক্তির কারণে সামাজিক যোগাযোগের মাধ্যম এখন ঘোর মফস্বল প্রত্যন্ত অঞ্চলের গ্রামে ছড়িয়ে পড়েছে। ঢাকা তেজগাঁও কলেজের ডিপার্মেন্ট থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ছাত্র মোঃ মোস্তাফিজুর রহমানে আজ ৬ ডিসেম্বর মঙ্গলবার এ সব তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন,বিডিনিউজ টোয়েন্টিফোর ডট কম বাংলাদেশে নাগরিক সাংবাদিকতার চর্চার ধারণাকে প্রতিষ্ঠিত করতে অগ্রদূত হিসেবে ভূমিকা রেখে চলছে।

ব্রাক বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম ট্রেনিং অ্যান্ড ইনস্টিটিউট সম্প্রতি স্যাটেলাইট চ্যানেল এটিএন নিউজের সঙ্গে যৌথভাবে সিটিজেন জার্নালিজম বিকাশে নতুন একটি উদ্যোগ নিয়েছে। তিনি আরও বলেছেন যে, দেশের বিভিন্ন স্থানের বিশেষ করে প্রত্যন্ত এলাকার আগ্রহী ব্যাক্তিদের নিয়ে ইনস্টিটিউটটি সিটিজেন টিম করার কথা ভাবছে।

এছাড়াও বাংলানিউজ 24ডট কম নাগরিকদের মত সংবাদকে গুরুত্ব দিয়ে সাধারণ মানুষের লেখা ও তাদের নিজস্ব সাংবাদিকদের মতো গুরুত্ব দিয়ে প্রকাশ করছে ।

এ ছাড়াও মিডিয়ার ওই শিক্ষার্থী বলেছেন যে,প্রথম আলো সহ অন্যান্য বড় বড় গণমাধ্যমও নাগরিকদের মতামত প্রকাশে বেশ উদার ।

প্রথম আলোকে লক্ষ্য করলে দেখা যায় তারা একদিকে পাঠকদের মতামত যেমন গুরুত্ব সহকারে অনলাইনে খবরের নিচে প্রকাশ করছে , তেমনি এসব মন্তব্য ব্যবহার করে গুরুত্বপূর্ণ বিভিন্ন খবর তৈরি করছে ।

সরকার স্থানীয় পর্যায়ের নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে নাগরিক সাংবাদিকতা এগিয়ে নিতে পারে। দেশের ব্লগারদের একটা বড় অংশ এখন সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে নিজেদের যোগ্যতাকে অতন্ত্য সুনামের সঙ্গেই তুলে ধরছেন । সম্প্রতি বাংলাদেশে নাগরিক সাংবাদিকতা বিদ্যমান সীমাবদ্ধতাকে ছাড়িয়ে ক্রমশ উৎকর্ষের পথেই এগিয়ে যাচ্ছে বলেও ডিপার্মেন্ট থিয়েটার এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ওই শিক্ষার্থী জানিয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে