বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের আওতায় উত্তরার হাউস বিল্ডিং থেকে টঙ্গীর ফায়ার সার্ভিস পর্যন্ত উড়ালসেতুর দুই লেন খুলে দেওয়া হয়েছে।

আজ রবিবার (৬ নভেম্বর) সকাল ১০টায় বিআরটি প্রকল্পের এ দুইটি লেন উন্মুক্ত করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এসময় ওবায়দুল কাদের বলেন, এ সড়কের এই দুটি লেন চালুর ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ঢাকামুখী যানবাহনের চাপ অনেক কমবে। এতে ফ্লাইওভারের বাকি কাজও বেগবান হবে।

মূলত ঢাকা-গাজীপুর সড়কের যানজট কমাতে ২০১২ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২০ দশমিক দুই কিলোমিটার পথের জন্য দুই হাজার ৪০ কোটি টাকার বিআরটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। ২০১৬ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল। পরে প্রথম দফায় ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়। পরে আবার ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। ওই বাড়তি মেয়াদেও কাজ শেষ না হওয়ায় আবার সময় বাড়ানো হয় চলতি বছরের জুন পর্যন্ত। কিন্তু এ সময়ের মধ্যেও কাজ শেষ হয়নি।

বিআরটি প্রকল্পের আওতায় রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মধ্যবর্তী উভয় পাশের একটি করে লেন শুধু বিআরটি বাস চলাচলের জন্য নির্মাণ করা হচ্ছে। বিআরটি লেনের পাশাপাশি করিডরটিতে উভয় দিকে দুটি করে যান্ত্রিক ও অযান্ত্রিক হালকা যান চলার পথ, একটি করে অযান্ত্রিক যান চলাচলের পথ (সার্ভিস লেন) এবং উভয় পাশে ফুটপাত থাকছে।

প্রকল্পে উড়ালপথে (এলিভেটেড এক্সপ্রেসওয়ে) থাকবে ছয়টি স্টেশন এবং ১০ লেনবিশিষ্ট টঙ্গী সেতু। এ ১০ লেনের মধ্যে এখনো পাঁচ লেনের কাজ শুরু হয়নি।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতির প্রতিবেদন অনুযায়ী, দুটি প্যাকেজের কাজ পুরোপুরি শেষ হয়েছে। বাকি দুটির কাজ চলছে। সব মিলিয়ে এ পর্যন্ত প্রকল্পটির কাজের বাস্তব অগ্রগতি হয়েছে ৮০ শতাংশের একটু বেশি।

উড়ালসেতুর দুইটি লেন উদ্বোধনের সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) মেয়র আসাদুর রহমান কিরন, মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও সাবেক গাসিক মেয়র অ্যাডভোকেট আজমত উল্লাহ খানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

manobkantha

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে